২৭ মে ২০১৯

জবি শিল্পীদের রঙ তুলিতে যৌন নির্যাতনের প্রতিবাদ

-

শিল্পকর্ম ও কার্টুন প্রদর্শনের মাধ্যমে যৌন নিপীড়নের বিরুদ্ধে অবস্থান জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক ইউনিয়ন। গতকাল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে যৌন নিপীড়ন বিরোধী এই শিল্পকর্ম প্রদর্শিত হয়।
বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্য চত্বর থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের মূল গেটের অর্ধেক পর্যন্ত দেয়ালের পাশে যৌন নিপীড়ন বিরোধী শিল্পকর্ম প্রদর্শন করা হয়। চিত্রগুলো দ্বারা যৌন নিপীড়ন বন্ধের আহ্বান জানানো হয়। চিত্রগুলোতে নারীদের বিভিন্ন প্রতিবাদী চরিত্রের পাশাপাশি পুরুষদের বিকৃত যৌন মানসিকতা বন্ধের আহ্বান জানানো হয়েছে। চিত্রগুলোর একটিতে দড়ি দিয়ে নারীর হাত বাঁধা অবস্থায় দেখানো হয়েছে এবং সেখান থেকে রক্ত ঝরতে দেখা যাচ্ছে। এর মাধ্যমে বুঝানো হয়েছে মেয়েটি যৌন আক্রমণের স্বীকার। পাশাপাশি বিভিন্ন পত্রিকায় যৌন নিপীড়নের খবরের প্রকাশিত অংশও রয়েছে।
শিল্পকর্ম প্রদর্শনীর অন্যতম সংগঠক চারুকলা বিভাগের সাবাব আলম সানি বলেন, সমগ্র বাংলাদেশে যৌন নির্যাতনের বিরুদ্ধে আমাদের প্রচেষ্টায় শিল্পকর্মের মাধ্যমে আমরা এর প্রতিবাদ করছি। কারণ আমরা বিশ্বাস করি যৌন হয়রানি জঘন্য ও ঘৃণ্যতম অপরাধমূলক কাজ। তাই আমরা জবি শিল্পীরা এক সাথে শিল্পকর্মের মাধ্যমে ধর্ষকদের সাথে কী ধরনের আচরণ করা উচিত তা তুলে ধরেছি।
প্রদর্শনী দেখতে আসা নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আবদুর রহমান বলেন, বর্তমানে প্রায় সময় দেশের কোনো-না-কোনো স্থানে ধর্ষণ বা যৌন নিপীড়নের মতো ঘটনা ঘটছে। যৌন নিপীড়নের প্রতিবাদস্বরূপ জবিতে এ রকম একটা আয়োজন প্রশংসনীয়। আমি মনে করি চিত্রকর্ম যৌন নিপীড়নের প্রতিবাদের সর্বনি¤œ স্তর। নিম্নপর্যায় থেকে ধাপে ধাপে আমাদের উঁচুপর্যায়ে যেতে হবে। প্রতিবাদের বিষয়গুলো আরো ভালো ভাবে ফুটিয়ে তুলতে হবে। আন্দোলনের মাধ্যমে প্রতিবাদ করে যৌন নিপীড়কদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে।


আরো সংবাদ




Instagram Web Viewer
hd film izle pvc zemin kaplama hd film izle Instagram Web Viewer instagram takipçi satın al Bursa evden eve taşımacılık gebze evden eve nakliyat Canlı Radyo Dinle Yatırımlık arsa Tesettürspor Ankara evden eve nakliyat İstanbul ilaçlama İstanbul böcek ilaçlama paykasa
agario agario - agario