১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ক্ষতিগ্রস্ত শ্রমিকের ক্ষতিপূরণ মানদণ্ড তৈরির আহ্বান শ্রমিক নিরাপত্তা ফোরামের

-

একজন শ্রমিকের সারা জীবনের আয়ের ক্ষতি নিরূপণ করে বিভিন্ন দুর্ঘটনায় আদালতের আদেশে দেয়া ক্ষতিপূরণ বিবেচনায় রেখে ক্ষতিপূরণ দিতে আহ্বান জানিয়েছেন শ্রমিক নিরাপত্তা ফোরামের নেতারা। এ লক্ষ্যে ক্ষতিপূরণের একটি জাতীয় মানদণ্ড তৈরির দাবি করেন তারা। এ প্রসঙ্গে তারা রানা প্লাজা ও তাজরীন গার্মেন্ট সারা দেশের বিভিন্ন কর্মক্ষেত্রে দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত শ্রমিক ও তাদের পরিবারের সদস্যদের আইএলও কনভেনশন ১২১ এবং মারাত্মক দুর্ঘটনা আইন ১৮৫৫-এর ভিত্তি অনুরসরণ করতে বলেন।
শ্রমিক নিরাপত্তা ফোরামের (এসএনএফ) উদ্যোগে রানা প্লাজা ভবন ধসের ছয় বছর স্মরণ এবং শ্রমিকদের নিরাপত্তা ইস্যুতে আয়োজিত সংবাদ সম্মেলন গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে অনুষ্ঠিত হয়। ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ডা: ওয়াজেদুল ইসলাম খানের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন শ্রমিক নিরাপত্তা ফোরামের ভারপ্রাপ্ত সদস্যসচিব সিকান্দার আলী মিনা। আরো উপস্থিত ছিলেন লেবার ফেডারেশনের সভাপতি শাহ মো: আবু জাফর, জাতীয় শ্রমিক জোটের সভাপতি মেসবাহউদ্দিন আহমেদ, জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি কামরুল আহসান, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি সাইফুজ্জামান বাদশা, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সাধারণ সম্পাদক নইমুল আহসান জুয়েল, জাতীয় শ্রমিক জোটের কার্যকরী সভাপতি আব্দুল ওয়াহেদ, ব্লাস্টের উপ-পরিচালক অ্যাডভোকেট বরকত আলী, জাতীয় শ্রমিক জোটের সাধারণ সম্পাদক নুরুল আমিন, অ্যাকশন এইড বাংলাদেশের ডেপুটি ম্যানেজার শুভময় হক প্রমুখ।
সংবাদ সম্মেলন থেকে শ্রমিক নিরাপত্তা ফোরামের পক্ষ থেকে একই সাথে বিচারাধীন মামলাগুলো দ্রুত নিষ্পত্তি করতে এবং দায়ীদের উপয্ক্তু শাস্তি প্রদানের দাবি জানান নেতারা। তারা বলেন, আহত ও ক্ষতিগ্রস্ত শ্রমিকদের দীর্ঘমেয়াদি চিকিৎসা ও পুনর্বাসন নিশ্চিত করতে হবে। সব শ্রমিকের জন্য বীমা সুবিধা নিশ্চিত করতে হবে।


আরো সংবাদ



premium cement
মোস্তাফিজের বিকল্প ভাবছে চেন্নাই, দলে ভিড়িয়েছে এক ইংলিশ পেসার বিদেশ যাওয়া হলো না আশরাফুলের, বাসচাপায় মামাসহ নিহত ‘সন্ত্রাসীদের ঘরে ঢুকে মারা’ বিষয়ে নরেন্দ্র মোদির মন্তব্য নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া মাতৃভূমি রক্ষা করা আমাদের প্রধান কর্তব্য : সেনাপ্রধান ব্রিটিশ হাই কমিশনারের সাথে বিএনপি নেতাদের বৈঠক ১ হাজার টাকার জন্য পেশাদার ছিনতাইকারীরা খুন করে ভ্যানচালক হারুনকে দেশের মানুষ পরিবর্তন চায় : মতিউর রহমান আকন্দ টানা ১১ জয়ে ডিপিএলের প্রথম পর্ব শেষ করলো আবাহনী দেশে করোনায় আরো একজনের মৃত্যু উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের স্বজনের অংশ নিতে মানা সবল-দুর্বল ব্যাংক একীভূত করার কাজ শেষ হতে কত দিন লাগবে?

সকল