১৭ জুন ২০১৯

‘সুস্থ সংস্কৃতির ধারা অব্যাহত রাখতে হবে’

-

বহমান বাংলার একটি স্বাতন্ত্রিক ধারার ইতিহাস ও সমৃদ্ধ ঐতিহ্য রয়েছে, যা হাজার বছর ধরে এ দেশে প্রবাহমান। সর্বস্তরের মানুষ পয়লা বৈশাখকে ঠিক সেভাবেই স্বাগত জানায়। গ্রামাঞ্চলের সাধারণ মানুষ আমাদের সেই ঐতিহ্য ও সংস্কৃতির ধারক। তারাই এই সংস্কৃতির সাথে বেশি পরিচিত। আমাদের সুস্থ, সুন্দর ও শুদ্ধতার সংস্কৃতির পথেই অবিচল থাকতে হবে। এই ধারাকে অব্যাহত রাখতে হবে।
সাহিত্য-সংস্কৃতি কেন্দ্রের সভাপতি কবি মোশাররফ হোসেন গতকাল নববর্ষ ১৪২৬ উপলক্ষে আয়োজিত সভায় এ কথা বলেন।
তিনি বলেন, নতুন বছর দেশের মানুষের জন্য কল্যাণ, সুখ ও সমৃদ্ধি বয়ে আনুক, দেশের মানুষ প্রকৃত অর্থেই যেন সুন্দর ও স্বাভাবিক জীবন অতিবাহিত করতে পারেন সেই কামনাই করছি আল্লাহ তায়ালার দরবারে।
গত রোববার সাহিত্য সংস্কৃতি কেন্দ্রের উদ্যোগে বাংলা নববর্ষ-১৪২৬ উপলক্ষে গান, আবৃত্তি, অভিনয় কথামালার আয়োজন করা হয়। কেন্দ্রের সহ-সেক্রেটারি নাট্যকার মাহবুব মুকুলের উপস্থাপনায় কারি এহতেশামবিল্লাহর কিরাত দিয়ে অনুষ্ঠান শুরু হয়। গান পরিবেশন করেন মহানগর শিল্পীগোষ্ঠী, প্রতিধ্বনী কালচারাল অ্যাকাডেমি, মিডিয়া ব্যক্তিত্ব লিটন হাফিজ চৌধুরী, আ: আলা মাসুম, শিশুশিল্পী জাইমা নুর, নাটিকা উপস্থাপন করেন মহানগর থিয়েটার, সাইমুম থিয়েটার। গম্ভিরা পরিবেশন করেন আ: হিল কাফি, মঈন বকুল ও তার দল। আবৃত্তি পরিবেশন করেন আজহারুল ইসলাম রনি।
শুভেচ্ছা বক্তৃতা করেন : এভি ব্রডকাস্ট মিডিয়ার চেয়ারম্যান মাসুদ কবির, সমাপনী বক্তৃতা করেন : সাহিত্য সংস্কৃতি কেন্দ্রের সেক্রেটারি যাকিউল হক জাকী। আরো উপস্থিত ছিলেন- এম এ তাওহীদ, সংগঠক আবুল খায়ের, শিল্পী আবু শাকেরসহ কবি শিল্পী সাহিত্যিক সাংবাদিক নাট্য ও মিডিয়া ব্যক্তিত্ব।
কাজী নজরুল ইসলাম সংসদের পয়লা বৈশাখ উদযাপন
এ দেশীয় বাস্তবতায় শিল্প সাহিত্য সংস্কৃতি চর্চায় এর আছে স্বতঃস্ফ‚র্ত অংশগ্রহণ। এরই ধারাবাহিকতায় গত রোববার বাংলা নববর্ষকে স্বাগত জানিয়ে রাজধানীর হাতিরঝিলে রামপুরা পয়েন্টে কাজী নজরুল ইসলাম এক অনুষ্ঠানের আয়োজন করে। কবি ফারুক মোহাম্মদ ওমরের সঞ্চালনায় মাস্টার জাহিনের কণ্ঠে পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। এরপর দেশাত্মবোধক গান পরিবেশন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রবাহ শিল্পীগোষ্ঠী। সমাজে ১ বৈশাখের গুরুত্ব নিয়ে আলোচনা করেন কাজী নজরুল ইসলাম সংসদের সভাপতি জাহিন তাজ এবং কাজী নজরুল ইসলাম সংসদের সেক্রেটারি তোফাজ্জল হোসেন। অনুষ্ঠানে বৈশাখের কবিতা আবৃত্তি করেন বিশিষ্ট বাচিক শিল্পী সোহরাব আসাদ, কবি নূর মোহাম্মদ প্রমুখ। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ