২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

চকবাজারে অগ্নিকাণ্ডের ঘটনায় দগ্ধদের অনেকের অবস্থাই আশঙ্কাজনক

-

শ্রমিক নিরাপত্তা ফোরামের নেতারা বলেছেন, চকবাজারে সংঘটিত অগ্নিকাণ্ডে ২৭ জন শ্রমিক নিহত হন এবং এখনো ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে সাতজন আহত শ্রমিক চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন। ভয়াবহ অগ্নিকাণ্ডে দগ্ধ অবস্থায় যারা ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন রয়েছেন তাদের অনেকেরই শারীরিক অবস্থার কোনো উন্নতি নেই, এমনকি অনেকের অবস্থাই আশঙ্কাজনক।
শ্রমিক নিরাপত্তা ফোরামের উদ্যোগে চকবাজার ট্র্যাজেডির এক মাস স্মরণে এবং দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের যথাযথ চিকিৎসা, ক্ষতিপূরণ ও পুনর্বাসনের দাবিতে গতকাল এক কর্মসূচিতে বক্তারা এ কথা বলেন। বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।
বক্তারা আরো বলেন, এই দুর্ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের এখনো বিচারের আওতায় আনা হয়নি। এ ছাড়া সরকারি ও বেসরকারিভাবে সাহায্য-সহযোগিতার অগ্রগতি কতটা সে বিষয়ে সুস্পষ্ট কোনো দৃষ্টান্ত এখনো প্রতীয়মান নয়।
মানববন্ধনে শ্রমিক নিরাপত্তা ফোরাম দুর্ঘটনায় নিহতদের ক্ষতিপূরণ ১০ লাখ টাকা নির্ধারণের দাবি জানায়। এর পাশাপাশি তারা আহতদের চিকিৎসার ব্যয়ভার বহন করা এবং তাদের পুনর্বাসনের ব্যবস্থা করাসহ আহত শ্রমজীবী মানুষ ও অন্য স্থানীয়দের ক্ষেত্রে অক্ষমতার মাত্রা বিবেচনা করে তাদের ক্ষতিপূরণ নির্ধারণ করা যা সর্বনিম্ন পাঁচ লাখ টাকা দেয়ার দাবি জানায়।
এ ছাড়া অতিসত্বর সব তদন্ত কমিটির প্রতিবেদন প্রকাশ এবং যেসব প্রতিবেশীর বিষয় সম্পত্তি ক্ষতিগ্রস্ত হয়েছে, তাদের ক্ষতির মাত্রানুযায়ী ক্ষতিপূরণ নির্ধারণ করার দাবি জানান তারা। দুর্ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের দ্রুত আইনের আওতায় আনাসহ পুরান ঢাকার আবাসিক এলাকা থেকে অতিসত্বর সব কেমিক্যালের গোডাউন দূরবর্তী স্থানে সরিয়ে নেয়ার দাবি করেন তারা।


আরো সংবাদ



premium cement