২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

না’গঞ্জে বিশুদ্ধ পানির তীব্র সঙ্কট

ফুঁসে ওঠা মানুষ রাস্তায় নেমেছে
-

এক গ্লাস বিশুদ্ধ পানি পাওয়া এখন কষ্টকর হয়ে দাঁড়িয়েছে। ওয়াসার পানি দুর্গন্ধ আর লালচে। এ পানি পান করা তো দূরের কথা মুখের কাছে নেয়াও দায়। এক দুই দিন নয়, দীর্ঘ দিন ধরে আমরা বিশুদ্ধ পানির সঙ্কটে আছি। সমাধানের জন্য কেউ এগিয়ে আসছে না। তাই বাধ্য হয়ে বিশুদ্ধ পানির দাবিতে এলাকার লোকজন নিয়ে রাস্তায় নেমেছি। নারায়ণগঞ্জ মহানগরের সিদ্ধিরগঞ্জ পাঠানতলী এলাকার আব্দুল মান্নান ভূঁইয়া নয়া দিগন্তকে এসব কথা বলেন। গত ১৯ মার্চ পানির সঙ্কট নিরসনে রাস্তা অবরোধ করে ওই এলাকার ভুক্তভোগীরা। শুধু সিদ্ধিরগঞ্জেই নয় নারায়ণগঞ্জ সিটি করপোরেশেন বিভিন্ন এলাকায় চলছে এই সঙ্কট। তবে ঢাকা ওয়াসা কর্তৃপক্ষের দাবি তারা সমস্যা সমাধানের চেষ্টা চালিয়ে যাচ্ছে।
জানা যায়, নারায়ণগঞ্জ মহানগরে ওয়াসার বিশুদ্ধ পানির তীব্র সঙ্কট অনেকে দিনের। গ্রীষ্মকাল শুরু হলে পানির সঙ্কট বেড়ে যায়। চাহিদার তুলনায় পানি কম উত্তোলন হওয়ায় এ অবস্থা সৃষ্টি হয়েছে। তার মধ্যে শীতলক্ষ্যার পানি পরিশোধনের অযোগ্য হয়ে পড়া ও ওয়াসার বিতরণ লাইনে ত্রুটি থাকার কারণে সঙ্কট আরো ঘনীভূত হয়েছে। সঙ্কট নিরসনে নারায়ণগঞ্জের রেস্তোরাঁ থেকে শুরু করে ফুটপাথের টং জাতীয় দোকানেও এখন জারভর্তি পানি বিক্রি হয় গ্লাস প্রতি দাম এক টাকা। এ ছাড়া নারায়ণগঞ্জে সব ডায়াগনস্টিক ও ক্লিনিকেও যাচ্ছে জারভর্তি পানি। কিন্তু এই পানি কতটা নিরাপদ, তা বোধ হয় কেউই জানেন না।
জানা গেছে, লাইসেন্স ছাড়াই নারায়ণগঞ্জে চলছে বেশির ভাগ বিশুদ্ধ পানি উৎপাদনকারী প্রতিষ্ঠান। লাইসেন্স বাতিল এবং ভ্রাম্যমাণ আদালতের অভিযানে সিলগালা ও জরিমানা আদায়ের পরেও থামছে না এসব বিশুদ্ধ পানি উৎপাদনকারী প্রতিষ্ঠানের দৌরাত্ম্য। লাইসেন্স থাক বা না থাক এ ধরনের সব খাবার পানি সরবরাহকারী প্রতিষ্ঠান একই অভিযোগে অভিযুক্ত। কোনোটিতেই পুরোপুরি স্বাস্থ্যসম্মত উপায়ে পানি পরিশোধন করা হয় না।
বিএসটিআই সূত্রে জানা গেছে, বিভিন্ন অভিযোগে নারায়ণঞ্জের ১৩টি বিশুদ্ধ পানি উৎপাদনকারী প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করেছে তারা।
জানা গেছে, গত ১৯ মার্চ সিদ্ধিরগঞ্জে নিয়মিত এবং বিশুদ্ধ পানির দাবিতে মানববন্ধন ও সড়ক অবরোধ করেছেন এলাকাবাসী। দুপুরে ঘণ্টাব্যাপী সিদ্ধিরগঞ্জের পাঠানটুলী এলাকায় আদমজী-ডেমরা-নারায়ণগঞ্জ সড়কটি অবরোধ করে রাখে মানববন্ধনকারীরা।
তারা অভিযোগ করেন, দীর্ঘ দিন ধরে আইলপাড়া, পাঠানটুলী, নতুন আইলপাড়া, কুমিল্লা পট্টি, দক্ষিণ এনায়েতনগর এলাকায় ওয়াসা কর্তৃপক্ষ দুর্গন্ধযুক্ত এবং লালচে পানি সরবরাহ করে আসছে, যা পান করার অনুপযোগী। ওয়াসার এ পানি পান করে অনেকে বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার কথাও উল্লেখ করেন। এলাকাবাসী দ্রুত পানি সমস্যার সমাধানের লক্ষ্যে ওয়াসা ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন। এ দিকে সড়ক অবরোধের খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে যায়।
সিদ্ধিরগঞ্জ থানার উপপরিদর্শক (এসআই) রফিকুল ইসলাম জানান, পানি সঙ্কটের কারণে মানববন্ধনকারীরা সড়ক অবরোধের চেষ্টা করলে তাদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে দেয়া হয়েছে।
নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের দেওভোগ ১৪নং ওয়ার্ডের বেশ কিছু এলাকায় পানির তীব্র সঙ্কট চলছে! এক কলস পানির জন্য সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দ্বারে দ্বারে ঘুরে বেড়াচ্ছেন সাধারণ মানুষ।
সরেজমিন গিয়ে দেখা যায়, দেওভোগের পানির ট্যাংকি, নাগবাড়ী, মাসদাইর, চেয়ারম্যান বাড়িসহ বেশ কিছু এলাকায় বিরাজ করছে বিশুদ্ধ পানির সঙ্কট।
দেওভোগ পানির ট্যাংকির একতা সড়কের বাসিন্দা হালিমা বেগম বলেন, মাস পেরুতে না পেরুতেই এদের (ওয়াসা) বিভিন্ন সমস্যা তৈরি হয়। পানি না থাকলে আমাদের পুরো দিনটাই পাল্টে যায়! যাদের বাড়িতে (গভীর নলকূপ) রয়েছে তাদের কাছে ধরনা দিতে হয় এক কলস পানির জন্য।
আমজাদ হোসেন নামে স্থানীয় এক বাসিন্দা বলেন, আমরা পুরুষ মানুষ কাজে যাই এমনিতেই সময় থাকে না, কিন্তু পানির যে ভোগান্তি এখন নারী-পুরুষ বলে আর পার্থক্য নেই! দু’জন মিল্লা পানি টানতাছি বিভিন্ন জায়গা থেকে।
নাম প্রকাশে অনিচ্ছুক দেওভোগ পানির ট্যাংকি ওয়াসার এক অপারেটর বলেন, গত বৃহস্পতিবার আমাদের ট্যাংকিতে পানি উত্তোলনে ব্যবহৃত পাম্পের কয়েলটি জ্বলে যায়। তখন আমরা হেড অফিসে বিষয়টি অবহিত করার পর তারা এসে ঠিক করে দেন। কিন্তু তিন থেকে চার দিনের ব্যবধানে আবার পাম্পের মোটর জ্বলে যায়। তাই একটু সমস্য হচ্ছে আমাদের গ্রাহকদের। ঢাকা থেকে মেকানিক্যাল টিম আসছে। আশা করি অতি দ্রুত সমস্যার সমাধান হবে।


আরো সংবাদ



premium cement
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী সাকিবকে ডিপিএলে চান বিসিবি প্রধান নির্বাচক কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কী বলল যুক্তরাষ্ট্র? জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায় গাজীপুরে মহাসড়কের পাশ থেকে মৃত হাতি উদ্ধার প্রচণ্ড গরমের মধ্যে লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের গুলির নিন্দা জামায়াতের

সকল