২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

রোহিঙ্গাদের তহবিল অপব্যবহার করা হচ্ছে না : এনজিও ফোরাম

-

রোহিঙ্গাদের সহায়তার জন্য সংগ্রহ করা তহবিল অপব্যবহার করা হচ্ছে না বলে দাবি করেছে আন্তর্জাতিক এনজিও ফোরাম।
গতকাল দেয়া এক বিবৃতিতে ফোরাম জানায়, কঠোর নিয়ম ও বিধিবিধান এবং সরকার অনুমোদিত অপারেশনাল কস্টের মান অনুসরণ করে আন্তর্জাতিক এনজিওগুলো রোহিঙ্গাদের সহায়তায় কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে পরিচালিত এনজিও বিষয়ক ব্যুরোর অনুমোদনের পরই রোহিঙ্গাদের সহায়তায় কর্মসূচি হাতে নেয়া হচ্ছে। এনজিও কর্মকর্তাদের থাকা, খাওয়া, যাতায়াতসহ সব ধরনের খরচ ন্যূনতম সীমায় রেখে অপারেশনাল কষ্ট নির্ধারণ করা হয়। জবাবদিহিতার জন্য ফোরামের সব সংস্থা এনজিও ব্যুরোর কাছে নিয়মিত প্রতিবেদন দেয়। এ ছাড়া, আন্তর্জাতিক এনজিওদের সব কর্মসূচি ও আর্থিক বিবরণ স্বাধীনভাবে পর্যালোচনা ও অডিট করা হয়।
বিবৃতিতে বলা হয়, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যেকোনো ধরনের তদন্তকে আন্তর্জাতিক এনজিও ফোরাম সমর্থন দেবে। স্বচ্ছতা ও জবাবদিহিতার স্বার্থে আন্তর্জাতিক এনজিওদের অপারেশন সংক্রান্ত যেকোনো তথ্য জনসমক্ষে যাচাই-বাছাই করা যেতে পারে।
প্রসঙ্গত, আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির চেয়ারপারসন ও মুক্তিযোদ্ধা বিষয়কমন্ত্রী মোজাম্মেল হক গত ১৩ মার্চ সাংবাদিকদের সাথে আলাপকালে বলেন, রোহিঙ্গাদের সহায়তার জন্য বাংলাদেশে আনা তহবিলের ৭৫ শতাংশই এনজিওগুলো নিজেদের স্বার্থে ব্যবহার করে। এনজিওগুলোর কর্মকর্তাদের থাকার জন্য গত ছয় মাসে ১৫০ কোটি টাকা বিল দেয়া হয়েছে। অনেক এনজিও অসৎ উদ্দেশ্যে কর্মকাণ্ড পরিচালনা করছে।


আরো সংবাদ



premium cement
তামাক পণ্যে সুনির্দিষ্ট করারোপের দাবিতে এনবিআর চেয়ারম্যানের কাছে ২৫ সংসদ সদস্যের চিঠি প্রাণিসম্পদ প্রদর্শনীতে মহিষের আক্রমণে বাবা-ছেলেসহ আহত ৪ গফরগাঁওয়ে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে সরকার : মির্জা ফখরুল মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন দেশে দেড় হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ রংপুরে মহানবী সা:-কে নিয়ে কটূক্তি করায় ছাত্রলীগ কর্মী গ্রেফতার বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, অনলাইনে ক্লাস চালুর চিন্তা বিশ্বের অন্যতম স্মার্ট হজ ব্যবস্থাপনা হবে বাংলাদেশে : ধর্মমন্ত্রী সিলেটে ৪৪ লাখ টাকার ভারতীয় চিনিসহ গ্রেফতার ৪ অবৈধ সম্পদ : এস কে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ২৬ জুন

সকল