২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

হলিক্রস কলেজের সংবর্ধনায় স্পিকার নারীর ক্ষমতায়নের পূর্বশর্ত নারী শিক্ষা

-

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারীর ক্ষমতায়নের সাথে নারী শিক্ষার নিবিড় সম্পর্ক রয়েছে, কারণ নারীর ক্ষমতায়নের পূর্বশর্ত নারী শিক্ষা। নিজেকে সঠিক শিক্ষায় শিক্ষিত করে মেধা, দক্ষতা ও যোগ্যতার স্বাক্ষর রেখে নারীরা সামনের দিকে এগিয়ে যেতে সক্ষম হবে। তিনি আত্মপ্রত্যয় ও আত্মমর্যাদায় ব্রতী হয়ে অভীষ্ট লক্ষ্য অর্জনে নতুন প্রজন্মকে এগিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন।
গতকাল বৃহস্পতিবার রাজধানীর তেজগাঁওয়ে হলিক্রস কলেজ অডিটোরিয়ামে সিস্টার অগাস্টিন ম্যারি হলে গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। হলিক্রস কলেজের গভর্নিং বডির সভাপতি কার্ডিনাল প্যাট্রিক ডি রোজারিওর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ সিস্টার শিখা গোমেজ। অনুষ্ঠানে হলিক্রস কলেজের কৃতী চার সাবেক শিক্ষার্থী স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি, শিক্ষামন্ত্রী ডা: দিপু মনি এমপি, সাগুফতা ইয়াসমিন এমপি ও সুবর্ণা মুস্তাফা এমপিকে সংবর্ধনা দেয়া হয়। এ ছাড়া পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপিকে গুণীজন সংবর্ধনা দেয়া হয়। সংবর্ধিতরা এ সময় স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে কলেজের পরিচালনা পর্ষদের সদস্য, সাবেক ও বর্তমান শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে হলিক্রস কলেজের ছাত্রীরা।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বৈষম্যমুক্ত বাংলাদেশ গড়তে শিক্ষাকে সবার কাছে পৌঁছে দেয়া হচ্ছে। সমাজের দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের উপবৃত্তির মাধ্যমে সহায়তা করছে সরকার। তিনি বলেন, প্রাচীনকাল থেকেই নারীরা শিক্ষার প্রসারে উল্লেখযোগ্য অবদান রেখে চলেছেন। পৃথিবীর অন্যতম প্রাচীন বিশ্ববিদ্যালয় মরক্কোর কারওয়াইন বিশ্ববিদ্যালয়, যা ৮৫৯ খ্রিষ্টাব্দে প্রতিষ্ঠা করেছিলেন ফাতিমা নামের একজন মহীয়সী নারী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে ও বিশ্বে নারীর ক্ষমতায়নে অনেক কার্যক্রম গ্রহণ করেছেন, যা নারীদের সামনে এগিয়ে যাওয়ার পথ মসৃণ করেছে।
স্পিকার হলিক্রস কলেজকে দেশের অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপীঠ হিসেবে উল্লেখ করে বলেন, এই বিদ্যাপীঠের একজন সাবেক শিক্ষার্থী হিসেবে তিনি সব সময় গর্ববোধ করেন। শৃঙ্খলাবোধ ও সদিচ্ছার প্রতি দৃঢ়ভাবে নিবেদিত থেকে সাধারণের মধ্যে অসাধারণ হয়ে ভবিষ্যৎ দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করার জন্য তিনি শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।
স্পিকারের সাথে আইএমএফ আবাসিক প্রতিনিধির সাক্ষাৎ
জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে বাংলাদেশে নিযুক্ত আইএমএফের আবাসিক প্রতিনিধি র্যাগনার গুডমুন্ডসন গতকাল তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেছেন। সাক্ষাৎকালে তারা আগামী ২৬-২৭ মার্চ দিল্লিতে অনুষ্ঠিতব্য মাইক্রো ইকোনমিক পলিসি অ্যান্ড ক্যাপাসিটি বিল্ডিং সেমিনার ফর লেজিসলেটর ইন সাউথ এশিয়া নিয়ে আলোচনা করেন।
স্পিকার আইএমএফের কার্যক্রমের প্রশংসা করেন এবং বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে সহযোগিতার জন্য ধন্যবাদ জানান। তিনি বলেন, জাতীয় সংসদের সরকারি হিসাব, অনুমিত হিসাব ও সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত স্থায়ী কমিটিগুলোর দক্ষতা বৃদ্ধিতে আইএমএফের কাজ করার সুযোগ রয়েছে। তিনি এ কমিটির কার্যক্রম শক্তিশালী করতে প্রশিক্ষণ আয়োজনের জন্য আইএমএফ প্রতিনিধিকে অনুরোধ করেন।
র্যাগনার গুডমুন্ডসন দিল্লিতে দক্ষিণ এশিয়ার পাঁচটি দেশের সংসদ সদস্যদের নিয়ে আইএমএফ আয়োজিত সেমিনারের বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করেন এবং আইএমএফের কার্যক্রম সম্পর্কে স্পিকারকে অবহিত করেন। এ সময় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল