১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মানববন্ধন ও সমাবেশে বক্তারা বাস্তবে সব নাগরিক সমান অধিকার ও মর্যাদা পাচ্ছেন না

-

স্বাধীনতা সংগ্রামের মধ্য দিয়ে যে সংবিধান পেয়েছি সেখানে সব মানুষের সমান অধিকারের কথা উল্লেখ আছে কিন্তু বাস্তবে সব নাগরিক সমান অধিকার ও মর্যাদা পাচ্ছেন না। ৬৫ লাখ দলিত ও প্রান্তিক জনগোষ্ঠীকে বৈষম্যের হাত থেকে রক্ষা করার জন্য এখনো আমাদের আন্দোলন করে যেতে হচ্ছে!
দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর অধিকার আন্দোলন (বিডিইআরএম) ও মানবাধিকার সংগঠন নাগরিক উদ্যোগের যৌথ আয়োজনে মানববন্ধনে বক্তারা এসব কথা বলেন। জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধনে আইন কমিশন সুপারিশকৃত ‘বৈষম্য বিলোপ আইন’ অবিলম্বে প্রণয়নের দাবিও জানান। এ ছাড়া সারা দেশে বিডিইআরএম আয়োজিত ৫০টি জেলা ও উপজেলায় একই দাবিতে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।
বক্তারা আরো বলেন, সংবিধান জাত-পাত, ধর্ম, বর্ণ ও লিঙ্গ নির্বিশেষে সব নাগরিকের সমান অধিকারের নিশ্চয়তা প্রদান করলেও জাত-পাত ও পেশাগত পরিচয়ের কারণে বাংলাদেশের প্রায় ৬৫ লাখ দলিত জনগোষ্ঠী প্রতিনিয়ত নানাবিধ বৈষম্যের শিকার হচ্ছে। দলিত জনগোষ্ঠীর প্রতি বৈষম্য নিরসনে দেশের বেশ কয়েকটি মানবাধিকার সংস্থার উদ্যোগে এবং জাতীয় মানবাধিকার কমিশন ও আইন কমিশনের নেতৃত্বে ২০১৪ সালে বৈষম্য বিলোপ আইনের একটি খসড়া আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ে দাখিল করা হলেও দীর্ঘ দিন ধরে এ আইনটি পাসের প্রক্রিয়া স্থবির হয়ে রয়েছে। অথচ এ আইনের প্রয়োগ ছাড়া দলিত জনগোষ্ঠীর প্রতি চলমান বৈষম্য নিরসন অনেকটাই কঠিন।
বিডিইআরএম সভাপতি মনি রানী দাস বলেন,আজ শত শত দলিত ভাইবোন তাদের অধিকার আদায়ে যে আন্দোলন করছেন, তাদের সেই অধিকার রক্ষায় সরকারকে কার্যকরী পদক্ষেপ নিতে হবে। সরকারি চাকরিসহ সব শিক্ষাপ্রতিষ্ঠানে দলিতদের জন্য কোটা বরাদ্দ দিতে হবে। জাতীয় গণশুমারিতে প্রান্তিক জনগোষ্ঠী হিসেবে দলিতদের অন্তর্ভুক্ত করতে হবে বলে তিনি দাবি জানান। স্থানীয় সরকার থেকে জাতীয় সংসদ পর্যন্ত সব স্তরে দলিত জনগোষ্ঠীর প্রতিনিধিত্ব নিশ্চিত করতে হবে এবং সরকারি উন্নয়ন ও নীতি গ্রহণে দলিত জনগোষ্ঠীর প্রতিনিধি অন্তর্ভুক্ত করতে হবে।
সমাবেশে বিডিইআরএম এর সাংগঠনিক সম্পাদক ভীম্পাল্লী ডেভিড রাজু বলেন, দলিত ও প্রান্তিক জনগোষ্ঠীর মানবাধিকার সুরক্ষার লক্ষ্যে আইন কমিশন প্রস্তাবিত বৈষম্য বিলোপ আইনটি দ্রুত প্রণয়নের জোর দাবি জানান তিনি। এ ছাড়াও বক্তব্য রাখেন দলিত নেতা তামান্না সিং বাড়াইক, কৈলাশ রবিদাসসহ দলিত জনগোষ্ঠীর প্রতিনিধিরা।


আরো সংবাদ



premium cement