২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

শিগগিরই ২৩তলা নগর ভবন নির্মাণের কাজ শুরু হবে : নাছির

-

শিগগিরই নগর ভবন নির্মাণের কাজ শুরু করছে চট্টগ্রাম সিটি করপোরেশন। নাগরিক সেবা প্রদান ও সুবিধাদি নিশ্চিত এবং করপোরেশনের কর্মকর্তা-কর্মচারীদের কর্মপরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে এই প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রকল্প বাস্তবায়নের শেষ সময়সীমা নির্ধারণ ধরা হয়েছে ২০২২ সালের জুন পর্যন্ত। নির্মিতব্য নতুন ভবনটি ২৩ তলাবিশিষ্ট হবে। এর ব্যয় ধরা হয়েছে ২০২ কোটি ২৬ লাখ টাকা। ৩৩ হাজার ৯৫৫ বর্গফুট জমির ওপর এই নগর ভবন নির্মিত হবে। এতে লিফট, শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা ও সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতে সাবস্টেশন, জেনারেটর এবং সোলার প্যানেল স্থাপন করা হবে।
চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন গতকাল বুধবার সকালে ৪৪তম সাধারণ সভায় সভাপতির বক্তব্যে এসব তথ্য জানান। সভায় আগামী ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস জাঁকজমকপূর্ণ পরিবেশে উদযাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী বছর স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বিপুল উৎসাহ-উদ্দীপনার সাথে উদযাপনে চসিককে ব্যাপক কর্মসূচি গ্রহণ করার জন্য দিক নির্দেশনা দেন মেয়র। সভায় চসিক ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকতা মোহাম্মদ আবু শাহেদ চৌধুরীর সঞ্চালনায় প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমদ, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ৃয়া, স্পেশাল ম্যাজিস্ট্রেট জাহানারা ফেরদৌস, নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিয়া আকতার এবং চসিক প্যানেল মেয়র, সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর, করপোরেশনের বিভাগীয় ও শাখার প্রধানরা উপস্থিত ছিলেন। এ ছাড়া নগর সেবাধর্মী প্রতিষ্ঠানের প্রধান ও প্রতিনিধি সভায় উপস্থিত ছিলেন।
সভাপতির বক্তব্যে মেয়র আরো বলেন, নগরীর বাস-ট্রাক নির্মাণ ও বিভিন্ন অবকাঠামোগত উন্নয়নের জন্য এক হাজার ২৩০ কোটি টাকা একনেকে অনুমোদিত হয়েছে। ১৬ একর জায়গার ওপর প্রায় ২৯৭ কোটি টাকা ব্যয়ে নগরীর কুলগাঁও এলাকায় সর্বাধুনিক বাস-ট্রাক টার্মিনাল নির্মাণের পরিকল্পনা নেয়া হয়েছে। ইতোমধ্যে টার্মিনাল এলাকায় সাইন বোর্ডও রেড মার্ক করা হয়েছে। সেই জমি যাতে কেউ কেনাবেচা করতে না পারে এবং স্থাপনা নির্মাণ করতে না পারে, সেদিকে বিশেষ নজরদারি রাখার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন তিনি। এই প্রকল্প বাস্তবায়নে নগরবাসীর সার্বিক সহযোগিতা কামনা করেন মেয়র। এ ছাড়াও এ প্রকল্পের আওতায় নগরীর কাঁচা রাস্তাগুলোর উন্নয়ন রয়েছে। নগরী যে সমস্ত রাস্তা জনগুরুত্বপূর্ণ তা আগামী তিন কর্মদিবসের মধ্যে সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলরদের সংশ্লিষ্ট শাখায় তালিকা জমা দেয়ার আহ্বান জানান মেয়র। তিনি বলেন, পরিচ্ছন্নতা সেবকদের নিরাপদ আবাসনের বিষয় চিন্তা করে ১৪ তলাবিশিষ্ট সাতটি ভবন নির্মাণ করা হবে। যার কাজ শিগগিরই শুরু হবে। এই সাতটি ভবনে এক হাজার ৩০৮টি ফ্ল্যাট হবে। প্রতি ফ্ল্যাটের আয়তন হবে ৫৫০ বর্গফুট। প্রধানমন্ত্রীর নির্দেশনায় পরিচ্ছন্নতা সেবকদের জন্য এ আবাসনের ব্যবস্থা করা হচ্ছে। এগুলো নির্মিত হলে সেবকরা উন্নত আরামদায়ক পরিবেশে জীবন যাপন করতে পারবে। এ প্রকল্প বাস্তবায়নের ২৩১ কোটি ৪২ লাখ ৬৫ হাজার টাকা ব্যয় হবে। এ জন্য এই প্রকল্পের টেন্ডার প্রক্রিয়া আগামী সপ্তাহে সম্পন্ন করা হবে। সভায় চসিক পঞ্চম নির্বাচিত পরিষদের ৪৩তম সভার কার্যবিবরণী অনুমোদিত হয়।
সভায় নিউজিল্যান্ডে ক্রাইস্টচার্চে হামলায় নিহত বাংলাদেশী নাগরিকসহ নগরীতে নিহত ব্যক্তিদের রূহের মাগফিরাত কামনা করে বিশেষ মুনাজাত অনুষ্ঠিত হয়। মুনাজাত পরিচালনা করেন চসিক মাদরাসা পরিচালক হারুন উর রশিদ চৌধুরী।


আরো সংবাদ



premium cement