২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

গ্রামীণফোনের আইওটি সেবা উদ্বোধন

-

ডিজিটাল বাংলাদেশের পরবর্তী ধাপ আইওটি সেবা উদ্বোধন করেছে দেশের শীর্ষ টেলিকম অপারেটর গ্রামীণফোন। বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন বেসিস প্রেসিডেন্ট সৈয়দ আলমাস কবীর, গ্রামীণফোনের ডেপুটি সিইও ও সিএমও ইয়াসির আজমান, প্রতিষ্ঠানটির চিফ বিজনেস অফিসার মাহমুদ হোসেন, টেলিনর গ্রুপের হেড অব আইওটি লার্স থমসেন, ডাটাসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান, বাংলা ট্র্যাকের গ্রুপ সিইও এম জাহাঙ্গীর আলম এবং ইনোভেস টেকনোলজিসের ব্যবস্থাপনা পরিচালক মিনহাজ খান।
নতুন এ সেবা সম্পর্কে ইয়াসির আজমান বলেন, ‘অগ্রগতিশীল জাতি হিসেবেই বাংলাদেশ নতুন নতুন প্রযুক্তিকে গ্রহণ করছে। উচ্চগতির ইন্টারনেটের মাধ্যমে একই সাথে আইওটি ওএআইর (কৃত্রিম বুদ্ধিমত্তা) সুবিধা আমরা খুব শিগগিরই দেখতে পাবো। এসব প্রযুক্তি নানা সুযোগ উন্মুক্ত করবে, নিশ্চিত করবে কর্মদক্ষতা ও অবারিত সম্ভাবনা। জীবনের সাথে প্রযুক্তির সংযোগ ব্যক্তি ও প্রতিষ্ঠানের কর্মদক্ষতা দ্রুততার সাথে বৃদ্ধি করবে।
অনুষ্ঠানে গ্রামীণফোন বিটুসি, বিটুবি ও বিটুজির প্রয়োজনীয়তা অনুযায়ী নির্দিষ্ট পরিসীমার আইওটি পণ্য ও সেবার উদ্বোধন করে। হোম অ্যাপ্লায়েন্স নিয়ন্ত্রণের পাশাপাশি ঘরের নিরাপত্তাদানে গ্রামীণফোন, ডাটাসফট বাংলাদেশের সাথে ‘স্মার্ট হোম’ সল্যুশন উদ্বোধন করে।
এ ছাড়াও গ্রামীণফোন স্কুল ও অফিসের জন্য ‘স্মার্ট অ্যাটেন্ডেন্স’, শিল্প-কারখানার জন্য বিশেষ আইওটি সল্যুশন এবং পানি, বিদ্যুৎ ও গ্যাস সুবিধার জন্য স্মার্ট মিটারিংসহ অন্য নানা পণ্যের ঘোষণা দেয়।
এর বাইরেও গ্রামীণফোন আইওটির সুবিধাসম্পন্ন অন্যান্য সেবার বিষয়ে ঘোষণা দেয়। এর মধ্যে রয়েছে ন্যারোব্যান্ড আইওটি (এনবি-আইওটি) কমিউনিকেশনস নেটওয়ার্ক, আইওটি কানেক্টিভিটি অ্যান্ড ডাটা ম্যানেজমেন্ট প্ল্যাটফর্ম এবং টেলিনর রিসার্চের সাথে ডেভেলপ করা ‘স্মার্ট আইওটি’ প্রোগ্রাম।


আরো সংবাদ



premium cement

সকল