২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আইনজীবী সমিতিতে বঙ্গবন্ধুর আদর্শ শক্ত করতে আইনমন্ত্রীর আহ্বান

-

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিসহ দেশের সকল আদালতের আইনজীবী সমিতিতে বঙ্গবন্ধুর আদর্শকে শক্ত করতে আইনজীবীদের প্রতি আহ্বান জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।
গতকাল প্রো-বোনো ল ইয়ার্স অ্যান্ড অ্যাক্টিভিস্ট অব বাংলাদেশ (পিবিএলএ) ও হিউম্যান রাইটস ল ইয়ার্স অ্যান্ড সিকিউরিং এনভায়রনমেন্ট অব বাংলাদেশ (এইচআরএলই) আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।
আইনমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু পাকিস্তানের কারাগার থেকে দেশে আসার পর প্রথমেই সংবিধান প্রণয়ন করেন। এই সংবিধানে ন্যায়বিচারের কথা বলা হয়েছে। আইনজীবীদের কালো গাউনের পকেট পেছনে থাকে। এর অর্থ হলো বিচারপ্রার্থীর কাছ থেকে ফি দেখে নেয়া যাবে না। আমাদের সমাজের অনেক মানুষ আইনের আশ্রয় নিতে পারে না। কারণ এখানে প্রচুর অর্থ খরচ করতে হয়।
তিনি বলেন, আমাদের জীবিকা নির্বাহের প্রয়োজন রয়েছে। কিন্তু এটা (জীবিকা নির্বাহ) করতে গিয়ে আমরা এই জিনিসটা (প্রো-বোনো সার্ভিস) ভুলে গিয়েছি। প্রো-বোনো উদ্যোগটি প্রশংসনীয় এবং একে প্রাতিষ্ঠানিক রূপ দিতে সরকারের পক্ষ থেকে আমরা সব ধরনের সহযোগিতা করব। আইনমন্ত্রী বিনা খরচে আইনি সহায়তা দিতে সরকারি প্রতিষ্ঠান জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা এবং সংশ্লিষ্ট আইনের বিষয়টি উল্লেখ করেন।
পিবিএলএর চেয়ারম্যান এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ড. বশির আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ বার কাউন্সিলের লিগ্যাল এডুকেশন কমিটির চেয়ারম্যান অ্যাডভোকেট নজিবুল্লাহ হিরু এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন প্রফেসর ড. মো: রহমত উল্লাহ। সেমিনার শেষে আইনজীবীদের মধ্যে প্রো-বোনো বিষয়ক সনদ বিতরণ করা হয়।


আরো সংবাদ



premium cement