১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

গণ বিশ্ববিদ্যালয়ে ভাষা শহীদদের স্মরণে সাংস্কৃতিক অনুষ্ঠান

-

গণ বিশ্ববিদ্যালয়ে ভাষা আন্দোলনে শহীদদের স্মরণে ‘হৃদয়ে বায়ান্ন’ শিরোনামে সাহিত্য প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান গতকাল বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়েছে। গণ বিশ্ববিদ্যালয়ের অগ্নিসেতু সাংস্কৃতিক পরিষদের আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গণ বিশ্ববিদ্যালয়ের ভিসি (চলতি দায়িত্ব) অধ্যাপক ডা: লায়লা পারভীন বানু। বিশেষ অতিথি ছিলেন গণস্বাস্থ্য কেন্দ্রের অন্যতম প্রতিষ্ঠাতা ও গণ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি ডা: জাফরুল্লাহ চৌধুরী এবং প্রধান আলোচক ছিলেন কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মনসুর মুসা। গণ বিশ্ববিদ্যালয়ের অগ্নিসেতু সাংস্কৃতিক পরিষদের সভাপতি হোসাইনুল আরেফিন সেতুর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সভাপতি অরূপ দাস শ্যাম।
ডা: জাফরুল্লাহ চৌধুরী তার বক্তব্যে বলেন, ‘ভাষার অধিকার মানে নিজ ভাষায় কথা বলার অধিকারই শুধু নয়, নিজের সংস্কৃতিকে জানার অধিকার। শুধু ২১ ফেব্রুয়ারি ভাষা শহীদদের স্মরণ এখন লোক দেখানো বিষয় হয়ে গেছে। এ অবস্থা থেকে বেরিয়ে আসতে হবে।
বাংলা ভাষাকে জানতে হবে, শিখতে হবে ও সম্মান করতে হবে। সর্বোপরি একুশের চেতনাকে হৃদয়ে লালন করতে হবে।’ এ ছাড়া দৈনিক পত্রিকার সব পাতায় বাংলা তারিখের ব্যবহারের আহ্বান জানান তিনি। পরে অগ্নিসেতু সাংস্কৃতিক পরিষদের সদস্যদের অংশগ্রহণে ভাষার গান, নাচ, কবিতা আবৃত্তি ও নাটক পরিবেশন করা হয়।


আরো সংবাদ



premium cement