২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ১২০ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা

-

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ময়মনসিংহের একটি আদালতে ১২০ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা দায়ের করেছেন চিত্রশিল্পী হোসাইন মোহাম্মদ ফারুক।
রোববার দুপুরেজাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ময়মনসিংহের একটি আদালতে ১২০ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা দায়ের করেছেন চিত্রশিল্পী হোসাইন মোহাম্মদ ফারুক।
রোববার দুপুরে ময়মনসিংহ প্রেস ক্লাব মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে চিত্রশিল্পী হোসাইন মোহাম্মদ ফারুক জানান, ২০১৭ সালের ১৯ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন উপলক্ষে প্রকাশিত স্যুভেনিরে তার আঁকা ‘কাজী নজরুল’ এর প্রতিকৃতিটি বিনা অনুমতিতে বিকৃত করে মুদ্রণ করায় কপি রাইট আইনে ওই মামলা করেন তিনি। তিনি অভিযোগ করেন, স্যুভেনির প্রথম পৃষ্ঠাসহ রাষ্ট্রপতি, ধর্মমন্ত্রী, শিক্ষামন্ত্রী, সংস্কৃতিমন্ত্রীর প্রকাশিত বাণীসহ প্রতিটি পৃষ্ঠায় মুদ্রিত তার আঁকা ‘কাজী নজরুল’-এর চিত্রটি উল্টো করে মুদ্রণ করা হয়েছে। ফলে শিল্পীর নামও উল্টো হয়ে গেছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রকাশনার কোথাও তার চিত্রকর্মের কৃতজ্ঞতা স্বীকার করেনি। যা মানহানিকর ও অবমাননার সামিল। ময়মনসিংহের দ্বিতীয় জেলা ও দায়রা জজ আদালতের বিজ্ঞ বিচারক মামলাটি আমলে নিয়ে আগামী ২৬ ফেব্রুয়ারি শুনানির দিন ধার্য করেন। এ সময় তার আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ খালিদ হোসেন, অ্যাডভোকেট সাদিক রেজা ও অ্যাডভোকেট লিটন দাস উপস্থিত ছিলেন।
ময়মনসিংহ প্রেস ক্লাব মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে চিত্রশিল্পী হোসাইন মোহাম্মদ ফারুক জানান, ২০১৭ সালের ১৯ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন উপলক্ষে প্রকাশিত স্যুভেনিরে তার আঁকা ‘কাজী নজরুল’ এর প্রতিকৃতিটি বিনা অনুমতিতে বিকৃত করে মুদ্রণ করায় কপি রাইট আইনে ওই মামলা করেন তিনি। তিনি অভিযোগ করেন, স্যুভেনির প্রথম পৃষ্ঠাসহ রাষ্ট্রপতি, ধর্মমন্ত্রী, শিক্ষামন্ত্রী, সংস্কৃতিমন্ত্রীর প্রকাশিত বাণীসহ প্রতিটি পৃষ্ঠায় মুদ্রিত তার আঁকা ‘কাজী নজরুল’-এর চিত্রটি উল্টো করে মুদ্রণ করা হয়েছে। ফলে শিল্পীর নামও উল্টো হয়ে গেছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রকাশনার কোথাও তার চিত্রকর্মের কৃতজ্ঞতা স্বীকার করেনি। যা মানহানিকর ও অবমাননার সামিল। ময়মনসিংহের দ্বিতীয় জেলা ও দায়রা জজ আদালতের বিজ্ঞ বিচারক মামলাটি আমলে নিয়ে আগামী ২৬ ফেব্রুয়ারি শুনানির দিন ধার্য করেন। এ সময় তার আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ খালিদ হোসেন, অ্যাডভোকেট সাদিক রেজা ও অ্যাডভোকেট লিটন দাস উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement
বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম

সকল