২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

কাতারগামী শ্রমিকরা দূতাবাসের সত্যায়ন ছাড়াও যেতে পারবেন

এভাবে আবার ঝুঁকিও আছে : পরিচালক
-

দূতাবাসের (শ্রম উইং) সত্যায়ন না থাকলেও কাতারগামী শ্রমিকদের জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো থেকে বহির্গমন ছাড়পত্র দেয়া হচ্ছে। ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহ থেকে এই নিয়মে বহির্গমন ছাড়পত্র দেয়ার কার্যক্রম শুরু হয়েছে।
গতকাল রোববার জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর পরিচালক (বহির্গমন) যুগ্ম সচিব আতাউর রহমানের সাথে তার দফতরে যোগাযোগ করা হলে তিনি নয়া দিগন্তকে এ কথা জানান। এই প্রক্রিয়ায় কাতারগামী কর্মীদের বহির্গমন ছাড়পত্র দেয়ার পর থেকেই দেশটিতে কর্মী যাওয়ার হার বাড়ছে। এখন পর্যন্ত কোনো ধরনের সমস্যা হয়নি। তবে এভাবে কর্মী যাওয়ার ক্ষেত্রে আবার কিছুটা ঝুঁকিও রয়েছে। তবে কাতারের বাংলাদেশ দূতাবাস থেকে যদি সঠিকভাবে এবং দ্রুত এসব ভিসার বিষয়ে মতামত প্রেরণ করা হয় তাহলে আর কোনো সমস্যা হবে না।
এ প্রসঙ্গে গতরাতে জনশক্তি রফতানিকারক ও অভিবাসন বিশেষজ্ঞ জয়নাল আবেদিন ওরফে জাফরের সাথে যোগাযোগ করা হলে তিনি নয়া দিগন্তকে বলেন, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো থেকে অসত্যায়িত ভিসার ওপর দূতাবাসের সত্যায়ন ছাড়া বহির্গমন ছাড়পত্র ইস্যু শুরু হওয়ায় আমি মনে করি এটা একটা ভালো সিদ্ধান্ত নেয়া হয়েছে। এতে রিক্রুটিং এজেন্সির মালিক এবং বিদেশগামী কর্মীরা হয়রানি থেকে মুক্তি পাবে। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমার জানা মতে, অসত্যায়িত ভিসায় পাড়ি জমানো কর্মীর রেসপনসিবিলিটি ইতোমধ্যে কাতার গভর্নমেন্ট নিয়েছে। তারপরও কিছুক্ষেত্রে দেখেশুনে ছাড়পত্র দেয়া হলে বাংলাদেশ থেকে স্বাভাবিক প্রক্রিয়ায় কাতারে কর্মী যাওয়ার হার বেড়ে যাবে।
জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর পরিসংখ্যান ঘেঁটে দেখা যায়, চলতি বছরের জানুয়ারি থেকে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত মোট কর্মী পাড়ি জমিয়েছে ৮৫ হাজার ৪২৮ জন। এরমধ্যে জানুয়ারি মাসে গেছেন ৫৯ হাজার ৩৭ জন,আর ফেব্রুয়ারি মাসের ১৪ তারিখ পর্যন্ত গিয়েছেন ২৬ হাজার ৩৯১ জন।
পরিসংখ্যানে মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ কাতারে জানুয়ারি মাসে নারী-পুরুষ মোট ৭ হাজার ৮৭১ জন কর্মী কর্মসংস্থানের উদ্দেশ্যে পাড়ি জমিয়েছে। আর ফেব্রুয়ারি মাসে ১৪ দিনে চলে গেছে ৪ হাজার ৮৯৩ জন। এসব পাড়ি জমানো কর্মীর মধ্যে সত্যায়িত ভিসা ছাড়াও অসত্যায়িত ভিসায় ব্যুরোর ছাড়পত্র নিয়ে পাড়ি জমানো কর্মীর সংখ্যাও প্রায় সহস্রাধিক বলে ব্যুরো সূত্রে জানা গেছে।
জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর পরিচালক (বহির্গমন) মো: আতাউর রহমান এক প্রশ্নের উত্তরে এ প্রতিবেদককে বলেন, নন-অ্যাটাস্টেড ( অসত্যায়িত) হলেও একেবারে বাছাই করা কর্মী পাঠানো হচ্ছে। আর অসত্যায়িত ভিসা হলেও আমরা যে একেবারে হাল ছেড়ে দেবো তা কিন্তু নয়। তিনি বলেন, নন-অ্যাটাস্টেড ভিসায় আবার রিস্কও আছে। কোনো রিক্রুটিং এজেন্সি কাতারের নন-অ্যাটাস্টেড ভিসা ব্যুরোতে জমা দিলে প্রথমে আমরা তাদের সাক্ষাতের জন্য ডাকি। আর আগে কারা কাতারে একই ভিসায় গিয়েছে তাদের নাম দিতে বলি। পরে আমরা তাদের সাথে সরাসরি কথা বলি। নন-অ্যাটাস্টেডের ব্যাখ্যা দিতে গিয়ে আতাউর রহমান নয়া দিগন্তকে বলেন, কাতারের শ্রম আইন অনুসারে ৭৫০ রিয়ালের নিচে যদি এক রিয়ালও কম বেতন হয় তাহলে সেটা আর তারা অ্যাটাস্টেড করবে না। এ নিয়ে ডিজির সাথে বৈঠক হয়েছে। ডিজি বলেছেন এভাবে হলে তো লোক যাওয়া বন্ধ হয়ে যাবে! বেতন ও থাকা-খাওয়ার সুবিধা রয়েছে কোম্পানিতে, এমন যদি কেইস থাকে তাহলে ছেড়ে দিতে বলেছেন। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের নির্দেশনায় নন-অ্যাটাস্টেড ভিসায় ছাড়পত্র দেয়া হচ্ছেÑ এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ডিজি স্যার মন্ত্রী থেকে সরাসরি কথা বলে অনুমতি নিয়ে আমাদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন।
অসত্যায়িত ভিসায় গেলে কর্মীদের আবার রিস্কও আছেÑ এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, কাতারে যাওয়ার পর চাকরিতে সুবিধা না পাওয়া হচ্ছে অন্যতম সমস্যা। সেই ক্ষেত্রে আমরা দূতাবাসের কাছে মতামত চেয়ে চিঠি লিখি। যে কোম্পানিতে কর্মী যাবে সেখানে বেতন, থাকা-খাওয়ার কতটুকু সুযোগ-সুবিধা রয়েছে সেটি নির্দিষ্ট একটি সময় দিয়ে দূতাবাসের কাছে জানতে চাই। আর এ ক্ষেত্রে দূতাবাস থেকে যদি কোম্পানি ভিজিট না করে মতামত দেয়া হয় তাহলে তাদেরও জবাবদিহিতা থেকে যাবে।

 


আরো সংবাদ



premium cement
শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া

সকল