১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

লেবাননে বাংলাদেশী নারীর মানবেতর জীবনযাপন

-

লেবাননে চাকরি নিয়ে বাংলাদেশী নারী নুরুন্নাহার মানবেতর জীবনযাপন করছেন। বিষয়টি লেবাননে অবস্থিত বাংলাদেশী দূতাবাসের কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষণ করে প্রতিকার চাইলেও কোনো ফল পাওয়া যায়নি বলে জানিয়েছেন ভুক্তভোগীর স্বামী। এ অবস্থায় ভুক্তভোগী নুরুন্নাহার বাংলাদেশে ফিরে আসতে চাইলেও তাকে আসতে দেয়া হচ্ছে না বলে জানিয়েছেন তার স্বামী রিকশাচালক হারুন গাজী।
২০১৮ সালের ২ মার্চ, হাউজ কিপিং ভিসায় নুরুন্নাহার বাংলাদেশ থেকে লেবাননে গমন করেন। লেবাননের বাবডা স্ট্রিট আল ইমাম আলী ঘাদার সাইদের বাট্টুলের তত্ত্বাবধানে থাকেন তিনি।
নুরুন্নাহার পটুয়াখালী সদর থানার মরিচবুনিয়া ইউপির বরুনবাড়িয়া গ্রামের হারুন গাজীর স্ত্রী। হারুন বর্তমানে আশুলিয়ায় রিকশা চালিয়ে জীবিকা নির্বাহ করেন।
এ ব্যাপারে নুরুন্নাহারের স্বামী রিকশাচালক হারুন গাজী বলেন, রাজধানী ঢাকার নয়াপল্টন এলাকার ইসলাম টাওয়ারের গ্রাউন্ড ফোরে আল রাফি ট্রেড ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সির মাধ্যমে হাউজ কিপিংয়ে তার স্ত্রী নুরুন্নাহার লেবাননে গমনের পর থেকে তাকে অনবরত অমানুষিক নির্যাতনের মধ্যে খ্রিষ্টান পরিবারে কাজ করতে হচ্ছে। চাকরি বিধি ফরমে ২০০ ইউএস ডলারে চুক্তিবদ্ধ হন তার স্ত্রী। সে অনুযায়ী পারিশ্রমিক না দিয়ে তাকে দেড়শত ডলার বাংলাদেশী ১২ হাজার টাকা দেয়া হয়। তা আবার দু-তিন মাস অন্তর দেয়া হয়। গত ১১ মাসের মধ্যে বেতন পরিশোধ করা হয়েছে ছয় মাসের। মোবাইলে বাংলাদেশে স্বজনদের সাথে কথা বলতে দেয়া হয় না। প্রায়ই সেখানে মারধর করা হয় তার স্ত্রীকে, ঠিকমতো খাবার দেয়া হয় না। দৈনিক দুই বেলা খাবার দেয়া হয়। তা আবার মান সম্মত নয়। পচাবাসি ও রুচিহীন খাবার তাকে দেয়া হয় যা উপযুক্ত খাবার নয়। রাত-দিন অমানুষিক পরিশ্রমের কাজ করানো হয়, ছুটি দেয়া হয় না। বর্তমানে সে অসুস্থ হয়ে কাতরাচ্ছেন। এ অবস্থায় তাকে চিকিৎসা করানো হয় না এবং কোনো ওষুধপত্র দেয়া হয় না। সে মানবেতর জীবনযাপন করছে লেবাননে।
তিনি আরো বলেন, বাংলাদেশে তার একমাত্র ছেলে সুজন সপ্তম শ্রেণীতে লেখাপড়া করে। এ অবস্থায় তার স্ত্রী নুরুন্নাহার বাংলাদেশে আসতে চায়, লেবাননে থাকতে চায় না। অমানুষিক নির্যাতনের কারণে যেকোনো সময় তার জীবননাশের দুর্ঘটনা ঘটতে পারে। মানবিক দিকে বিবেচনা করে অবিলম্বে তাকে বাংলাদেশে পাঠানোর জন্য সরকারের মাধ্যমে লেবাননে অবস্থিত দূতাবাস কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। অন্যথায় যেকোনো অনাকাক্সিত ঘটনা ঘটতে পারে তার। এ জন্য সরকারসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি বিনীত অনুরোধ ও আকুতি এ পত্রিকায় সংবাদ প্রকাশের মাধ্যমে জানানো হয়েছে।


আরো সংবাদ



premium cement