২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ভোলায় কিশোর নির্যাতন অনুসন্ধানী প্রতিবেদন দেয়ার নির্দেশ

-

ভোলার চরফ্যাশন হাজারীগঞ্জ ইউনিয়নে মুরগি চুরির অপবাদে রুবেল (১৪) নামে এক কিশোরকে স্থানীয় ইউপি সদস্য আমজাদের নেতৃত্বে নির্যাতনের ঘটনা অনুসন্ধান করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
সুপ্রিম কোর্টের ডেপুটি অ্যাটর্নি জেনারেল আব্দুল্লাহ আল মাহমুদ বাশারকে ঘটনা সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার সমন্বয়ে ওই অনুসন্ধান প্রতিবেদন তৈরি করতে বলেছেন আদালত। এক সপ্তাহের মধ্যে ওই প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।
ঘটনা সংশ্লিষ্ট প্রতিবেদন আদালতের নজরে আনা হলে বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ স্বতপ্রণোদিত হয়ে গতকাল এ আদেশ দেন।
আদালতে প্রতিবেদনটি নজরে আনেন সুপ্রিম কোর্টের আইনজীবী অমিত দাসগুপ্ত। এ সময় রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।
একটি জাতীয় দৈনিকে ‘মানুষ এত নিষ্ঠুর হয়!’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। এরপর আইনজীবী অমিত দাসগুপ্ত ওই প্রতিবেদনটি হাইকোর্টের নজরে আনেন।
প্রতিবেদনে বলা হয়, গত ১৫ নভেম্বর এ ঘটনা ঘটলেও নির্যাতনকারীদের হুমকি আর আর্থিক অসচ্ছলতার কারণে ভুক্তভোগীর পরিবার মামলা করতে পারেনি। নির্যাতনের দৃশ্য ফেসবুকে ভাইরাল হওয়ায় ঘটনার দুই মাসের বেশি সময় পর পুলিশ ভুক্তভোগীর মাকে ডেকে নিয়ে নির্যাতনকারী হাজারীগঞ্জ ইউনিয়ন পরিষদের মেম্বার আমজাদ হোসেনসহ ছয়জনকে আসামি করে ১৯ জানুয়ারি শশীভূষণ থানায় মামলা দায়ের করে।
রুবেলের মা বিলকিছ বেগমের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়, রুবেল জেলে নৌকার বাবুর্চি। ঘটনার আগের দিন বনভোজনের জন্য রুবেলসহ বেশ কয়েকজন মুরগি কিনে আনেন। এই মুরগি চুরি করে আনা হয়েছে বলে অভিযোগ তোলেন স্থানীয় মেম্বার। ১৫ নভেম্বর ঘটনার দিন মুরগি চুরির অপবাদে স্থানীয় মেম্বার বাড়ি থেকে রুবেলকে ডেকে নিয়ে ৭ নম্বর ওয়ার্ডের হাজারীগঞ্জ মাধ্যমিক বিদ্যালয় মাঠে গ্রামবাসীর সামনে মধ্যযুগীয় কায়দায় মারধর করে। রুবেলকে বাম পায়ের সাথে ডান হাত এবং ডান পায়ের সাথে বাম পা বেঁধে হাত-পায়ের মাঝখানে মোটা লাকড়ির চলা ঢুকিয়ে পেটানো হয়।


আরো সংবাদ



premium cement