২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

খাল তো নয় যেন ময়লার ভাগাড়

-

প্রতিদিন ময়লা ফেলতে ফেলতে এখন এটা ময়লার ভাগাড়। অথচ ছোটবেলায় এই খালে কত সাঁতার কেটেছি। কত বড় খাল আজ কি হয়ে গেছে। এখন খালটির দিকে তাকালেও কষ্ট লাগে। কি ছিল আর এখন কি! এ খালের মাধ্যমে শীতলক্ষ্যা নদীর সাথে বুড়িগঙ্গা নদীর সংযোগ ছিল। এক সময় এ খাল দিয়ে শীতলক্ষ্যা নদী থেকে বিভিন্ন পণ্যবোঝাই নৌকা বুড়িগঙ্গায় যেত। এখন পানি প্রবাহতো দূরের কথা দুর্গন্ধে কাছে দাঁড়ানো দায়। নারায়ণগঞ্জ শহরের কিল্লারপুল খাল নিয়ে এভাবে স্মৃতিচারণ করেন স্থানীয় বাসিন্দা শফিক মুন্সি।
তার কথার সাথে সুর মিলিয়ে গতকাল বৃহস্পতিবার মুদি দোকানদার সিদ্দিকুর রহমান নয়া দিগন্তকে জানান, খালের পাশ দিয়ে প্রতিদিনই ময়লা আবর্জনা ফেলে যার দুর্গন্ধে দোকানে ঠিকমতো বসা যায় না। গত বছরের শুরুর দিকে শুনেছিলাম খাল সংস্কার করা হবে। কিন্তু এখনো কিছু করা হয়নি। এ বছরও হয়তো এর কিছুই হবে না বলে আক্ষেপ তার।
গতকাল বৃহস্পতিবার সকালে সরেজমিন দেখা যায়, ময়লা-আবর্জনা, পলিথিন ও বালুতে প্রায় বন্ধ ঐতিহ্যবাহি কিল্লারপুল খালের মুখ। পানি প্রবাহ কমে যাওয়ায় জন্মেছে বড় বড় ঘাস ও কচুগাছ। খালের পশ্চিম দিকের মুখে কিছুটা পানি প্রবাহ থাকলেও পূর্ব দিকে প্রায় পুরোটাই বন্ধ। খালের পানি প্রবাহ ঠিকমতো সচল না থাকায় অনেক সময় জলাবদ্ধতায় কষ্ট করেন খালের পাশের এলাকার বাসিন্দারা। এলাকাবাসীর নিত্যদিনের ভোগান্তিরও কোনো শেষ নেই।
জানা গেছে, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ভেতর এত বড় আবর্জনার স্তূপ যেন দেখেও না দেখার ভান করে চলছে সবাই। ময়লার কারণে খালটি প্রায় মরতে বসেছে। ময়লা-আবর্জনা আর পলিথিনে ভরাট হয়ে খালের গতিপথের প্রায় পুরোটাই বন্ধ। বিশাল খালটি এখন পরিণত হয়েছে সরু নালায়, যা দিয়ে চলছে পানি প্রবাহ। ময়লার গন্ধে নাকে রুমাল দিয়ে দিনরাত পথ চলতে হচ্ছে এলাকাবাসীকে।
সূত্র জানায়, প্রায় বছরখানেক আগে জাইকার সহায়তায় খালটি পুনঃউদ্ধার, উন্নয়ন ও সংস্কারকাজ হাতে নেয়া হলেও তার কিছুই হয়নি। ১১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর জমশের আলী ঝন্টুর সূত্রে জানা যায়, জাইকার সহায়তায় পুরো ডিএনডি উন্নয়ন কার্যক্রমের আওতায় সংস্কার করা হওয়ার কথা খালটি। কিন্তু গত বছর খালটি ঠিক যেমন অবস্থায় ছিল আজো একই অবস্থায় রয়ে গেছে।
জানা গেছে, সচল না থাকায় জলাবদ্ধতায় কষ্ট করেন খালের পাশের বাসিন্দারা। পুলের পশ্চিমপাশে অবৈধ দোকানপাট বসিয়ে অবাধে ব্যবসায় চালিয়ে যাচ্ছেন স্থানীয় প্রভাবশালীরা। খালের পশ্চিম দিকের মুখে কিছুটা পানিপ্রবাহ থাকলেও পূর্বদিকে প্রায় পুরো মুখটাই বন্ধ।
স্থানীয় বাসিন্দা নাসির উদ্দিন জানান, খাল তো কিছুদিন পর বন্ধই হয়ে যাবে। এলাকার কাউন্সিলরকে খাল দখলের ব্যাপারে ব্যবস্থা নিতে জানানো হলেও তিনি এতে কর্ণপাত করেননি।
স্থানীয় বাড়িওয়ালা শাহীন সিকদার বলেন, সিটি করপোরেশনের ময়লার গাড়ি মাঝে মধ্যে আসে না। তখন উপায় না পেয়ে স্থানীয় বাসিন্দাদের অনেকেই পুলের নিচে ময়লা-আবর্জনা ফেলে দেন। তা ছাড়া রাস্তার পাশের সব দোকানের ময়লাই পুলের নিচে খালে ফেলা হয়। এভাবে দু-তিন বছর ধরে পুলের পাশে খালে ময়লা ফেলতে ফেলতে ভরাট ও দখল হয়ে গিয়ে খালটি এখন সরু নালায় পরিণত হয়েছে।
নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ১১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর জমশের আলী ঝন্টু গতকাল বৃহস্পতিবার নয়া দিগন্তকে জানান, বলেন, এই খালটি জাইকার সহায়তায় পুরো ডিএনডি উন্নয়ন কার্যক্রমের আওতায় সংস্কার করা হবে। আগামী দু-তিন মাসের মধ্যে খালের সংস্কারকাজ শুরু হবে। এ জন্য একটা প্রস্তাবনা পাঠানো হয়েছে বলে তিনি জানান, ঝন্টু কমিশনার আরো বলেন, খালটি সংস্কার করার পাশাপাশি খালের ওপর বক্স কালভার্ট হবে তখন মানুষ সুবিধা ভোগ করবে।


আরো সংবাদ



premium cement
তৃণমূল সংগঠনের মজবুতির জন্য কাজ করতে হবে : মাওলানা আব্দুল হালিম ‘দেশ ও জাতি দুঃসময় পার করছে’ ওসমানীনগরে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে আহত ২ সহ-অধিনায়ক হতে পারেন রিজওয়ান মেক্সিকোয় মেয়র প্রার্থী ছুরিকাঘাতে নিহত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহেও ক্লাস বন্ধ ঘোষণা দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু

সকল