২০ আগস্ট ২০১৯

কূটনীতিকদের ব্রিফ করবেন পররাষ্ট্রমন্ত্রী

-

সদ্য সমাপ্ত জাতীয় নির্বাচন, নতুন সরকারের পরিকল্পনা ও রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশে অবস্থানরত বিদেশী কূটনীতিকদের ব্রিফ করবেন পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন। নির্বাচনের পর কূটনীতিকদের জন্য এটিই প্রথম আনুষ্ঠানিক ব্রিফিং। আজ বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এ ব্রিফিং অনুষ্ঠিত হবে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, ব্রিফিংয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পর্কে সবাইকে জানানো হবে। একই সাথে নির্বাচন নিয়ে কূটনীতিকদের কোনো প্রশ্ন থাকলে তারও উত্তর দেয়া হবে। সরকার মনে করে সব দলের অংশগ্রহণে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনটি ছিল শান্তিপূর্ণ। বাংলাদেশে ইতঃপূর্বে অনুষ্ঠিত অন্যান্য অংশগ্রহণমূলক নির্বাচনের সাথে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরিবেশের একটি তুলনামূলক চিত্র কূটনীতিকদের কাছে তুলে ধরা হবে। নির্বাচনে অনিয়মের অভিযোগগুলো সম্পর্কে নির্বাচন কমিশন কী পদক্ষেপ নিয়েছে তাও জানানো হবে।
ব্রিফিংয়ের প্রস্তুতি নিতে পররাষ্ট্র সচিব শহীদুল হক গত মঙ্গলবার প্রধান নির্বাচন কমিশনার নুরুল হুদার সাথে বৈঠক করেছেন।
সরকারের ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে গত সোমবার সাংবাদিকদের সাথে আলাপকালে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেছেন, অর্থনৈতিক কূটনীতির ওপর গুরুত্ব দেয়া হবে। বিদেশ থেকে কিভাবে বিনিয়োগ আনা যায়, বাণিজ্য বাড়ানো যায়Ñ সামনের দিনে এসব বিষয় অগ্রাধিকার পাবে। সমুদ্র অর্থনীতির বিশাল সম্ভাবনা কাজে লাগানোর উপায় নিয়ে কাজ করব।
তিনি বলেন, আমাদের সামনে অনেক চ্যালেঞ্জ রয়েছে। অবকাঠামোর দুর্বলতা ছাড়াও অনেক বাধা-বিপত্তি রয়েছে। সবাইকে সাথে নিয়ে এ বাধা অতিক্রম করতে চাই।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা সঙ্কটের ফলে বৈশ্বিক প্রোপটে সামাজিক, অর্থনৈতিক এবং নিরাপত্তাজনিত কী কী হুমকি রয়েছে তা বের করার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে। এ ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায়েরও দায়িত্ব রয়েছে। রোহিঙ্গা সঙ্কট জিইয়ে থাকলে ভারত, থাইল্যান্ড, চীনসহ এ অঞ্চলের দেশগুলোর স্বার্থ বিঘিœত হবে। কেননা আঞ্চলিক স্থিতিশীলতার জন্য রোহিঙ্গা সঙ্কট একটি হুমকি।


আরো সংবাদ

স্ত্রীর ছলচাতুরীতে ফতুর প্রবাসী স্বামী (৩৬৭২৪)পুলিশ হেফাজতে বাসর রাত কাটলেও ভেঙ্গে গেল বিয়ে (২৩৯০৭)ইমরানকে ‘পেছন থেকে ছুরি মেরেছেন’ মোদি (২১৩৩১)ভারতের পরমাণু অস্ত্রভাণ্ডার এখন ফ্যাসিস্ট মোদির হাতে : ইমরান খানের হুঁশিয়ারি (১৭৪৫৮)সন্ধ্যায় বাবার কিনে দেয়া মোটর সাইকেল সকালে কেড়ে নিল ছেলের প্রাণ (১৪৯৫২)নুরকে ‘খালেদা জিয়ার মতো পরিণতির’ হুমকি (১৩৯০০)স্বামীর সাথে ঘুরতে বেরিয়ে ধর্ষণের শিকার গৃহবধূ, ধর্ষক আটক (১২৫৭৯)সীমান্তে ফের পাল্টাপাল্টি গুলি, দুই ভারতীয় সেনাসহ নিহত ৪ (১১৩১৮)ব্যাগে টাকা আছে ভেবে শারমিনকে হত্যা করে রিকশা চালক রাজু উড়াও (১০৯৫০)গ্রীনল্যান্ড বিক্রির প্রস্তাব হাস্যকর : ড্যানিশ প্রধানমন্ত্রী (১০৫২৩)



bedava internet