১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`
না’গঞ্জ আইনজীবী সমিতির নির্বাচন

৫ সদস্যের নির্বাচন কমিশনে ৩ জনই সরকারি বেতনভুক

-

জেলা আইনজীবী সমিতির নির্বাচনে সরকারি আইনজীবী দিয়ে নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। এ নিয়ে নারায়ণগঞ্জ আদালতপাড়ায় চলছে ক্ষোভ, আলোচনা-সমালোচনা। আগামী ২৪ জানুয়ারি অনুষ্ঠেয় নির্বাচনে পাঁচ সদস্যের কমিশনের তিনজনই সরকারি বেতনভুক। সাধারণ আইনজীবীদের অনেকে বলছেন, নির্বাচনের নিরপেক্ষতা নিয়ে তারা সন্দিহান।
বিএনপি-জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্যফ্রন্ট মনোনীত সভাপতি প্রার্থী সরকার হুমায়ুন কবীর নয়া দিগন্তকে জানান, কমিশনের তিনজনই সরকারি বেতনভুক। তাহলে কিভাবে এই কমিশনের মাধ্যমে আমরা সুষ্ঠু নির্বাচনে আশ্বস্ত হতে পারি? নির্বাচন পরিচালনা কমিটি নিয়ে ােভ প্রকাশ করে তিনি বলেন, বর্তমান কমিটি নিজস্ব সুবিধা আদায়ের ল্েয সরকার সমর্থিত ব্যক্তিদের নির্বাচন পরিচালনা কমিটিতে বসিয়েছে। এতেই প্রমাণ হয় মতাসীন দলের লোকজন জোরপূর্বক পদ বাগিয়ে নিতে চায়।
সরকার হুমায়ুন কবীর বলেন, তফসিল ঘোষণার আগে ইসি কমিটির বৈঠকে অ্যাডভোকেট আব্দুল বারী ভূঁইয়া ও কামরুন্নাহারকে রাখা হয়েছিল; কিন্তু তার পরদিন কারো সাথে আলাপ-আলোচনা না করেই তাদের দু’জনকে বাদ দেয়া হয়। জাতীয় নির্বাচনের মতো ছায়া ইসি কমিটি গঠন করে বিতর্কিত নির্বাচন উপহার দিলে আজীবনের জন্য আইনজীবীদের কাছে দায়ী থাকবেন তারা।
আইনজীবী সমিতির নির্বাচনের জন্য গঠিত পাঁচ সদস্যের কমিটির প্রধান হলেন অ্যাডভোকেট আখতারুজ্জামান। সহকারী নির্বাচন কমিশনারের দায়িত্বে থাকছেন নারায়ণ। গতবারের জিপি অ্যাডভোকেট মেরিনা আক্তার সদস্য সচিবের দায়িত্বে থাকছেন, এডিশনাল-১-এর পিপি অ্যাডভোকেট আবদুর রহিম, অ্যাডভোকেট আশরাফ এবং বারের এপিপি অ্যাডভোকেট সুখচান বাবু। এর মধ্যে মেরিনা আক্তার, আবদুর রহিম, সুখচান বাবু তিনজনই সরকারের বেতনভুক।
গত ৭ জানুয়ারি বার্ষিক সাধারণ সভায় আইনজীবী সমিতির নির্বাচন ২৪ জানুয়ারি ঘোষণা করা হয়। নির্বাচনের তারিখের সাথেই ঘোষণা দেয়া হয় নির্বাচন পরিচালনাকারী বোর্ডে কারা থাকছেন নীতিনির্ধারক হিসেবে। বর্তমানে দায়িত্বপ্রাপ্ত সরকার সমর্থিত আইনজীবী নেতারা তাদের নিজস্ব লোকজনের নাম নির্বাচন কমিশিন গঠনের প্রস্তাব তোলেন। তাদের দেয়া নামের মধ্যে তিনজনই সরকারের বেতনভুক আইনজীবী। কিন্তু নির্বাচন পরিচালনা কমিটির নাম শুনে অকুষ্ঠানস্থলেই বিএনপিপন্থী আইনজীবীরা প্রতিবাদ করেন। বারের একজন সাবেক আইনজীবী নেতা জানান, গত নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করা কমিশনের দায়িত্বপ্রাপ্ত অ্যাডভোকেট মাহবুবুর রহমান মাসুমসহ অনেককে এবার কমিশনে রাখা হয়নি। কী জন্য বাদ দেয়া হলো কারণই বা কী তা আইনজীবীদের কাছে পরিষ্কার নয়।
গত নির্বাচনে ১৭টি পদের মধ্যে ১১টি পদেই বিজয়ী হয়েছিলেন বিএনপি -জামায়াত সমর্থিত আইনজীবীরা।


আরো সংবাদ



premium cement
বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমানের পাঠ্যক্রম গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির বগুড়ায় পুলিশ পরিচয়ে ট্রাকভর্তি কলা ছিনতাই : গ্রেফতার ৪ ওয়ালটনের আদর্শ ও নীতিমালার পরিপন্থী নাটক প্রচার করায় বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে আইনি নোটিশ, চুক্তি বাতিল স্নান করতে গিয়ে দূর্গাসাগর দীঘিতে ডুবে একজনের মৃত্যু ঢাকা-দিল্লি সম্পর্ককে লালন করে নতুন উদ্যমে এগিয়ে যেতে হবে : শ্রিংলা মানবতার কল্যাণে জীবন বাজি রেখে আন্দোলনে ভূমিকা রাখতে হবে : জামায়াত আমির আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৭ ফিট তামিমকে যেকোনো ফরম্যাটের দলে চান বাংলাদেশ অধিনায়ক বিকেবি ও রাকাব একীভূতকরণের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন অপহৃত চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার রামেক আইসিইউতে, গ্রেফতার ২ বাংলাদেশের নতুন স্পিন কোচ পাকিস্তানের সাবেক তারকা ক্রিকেটার

সকল