১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

আশুলিয়ায় ৫ কারখানায় কর্মবিরতি : ১০টি বন্ধ

-

সরকার ঘোষিত বেতন বৈষম্য নিরসন ও বৃদ্ধির পরও আশুলিয়ায় ৫টি কারখানার শ্রমিকেরা কারখানা অভ্যন্তরে প্রবেশ করে উৎপাদনে অংশ না নিয়ে কর্মবিরতি করে কর্মস্থল ত্যাগ করেছেন। মামলায় আসামি হওয়া এবং পুলিশি ধরপাকড় আতঙ্কে ১০টি কারখানার শ্রমিকেরা তাদের কর্মস্থলের কাজে যোগদান করেননি। শ্রমিক অসন্তোষের জেরে আশুলিয়া ও সাভারে কারখানা ভাঙচুর ও কর্মকর্তা-কর্মচারীদের লাঞ্ছিত, মারধর ও অরাজক পরিস্থিতিকে কেন্দ্র করে দুই থানায় ১৩ মামলা হয়েছে। এর মধ্যে আশুলিয়া থানায় ১০টি মামলা রুজু হয়েছে।
গতকাল মঙ্গলবার সকাল থেকে আশুলিয়ার বিভিন্ন এলাকা থেকে ৫টি কারখানার শ্রমিকেরা কাজে যোগদান করার পরপরই তারা মজুরি কাঠামো সন্তোষজনক না হওয়া এবং ভালোভাবে বুঝতে না পারায় কর্মবিরতি শুরু করে এবং কারখানার উৎপাদনে অংশ না নিয়েই বের হয়ে যান। এছাড়া একই দাবিতে ১০টি কারখানার শ্রমিকেরাও কাজে যোগদান করেননি।
কাজে যোগদান করে বের হয়ে যাওয়া শ্রমিকদের কারখানাগুলো হলোÑ গোরাট এলাকার শিন শিন অ্যাপারেলস লিমিটেড, জামগড়া এলাকার এস সুহী ইন্ডাস্ট্রিয়াল পার্ক, এস টু ক্রসিং লিমিটেড, সাফা নিট ওয়্যার লিমিটেড ও পলমল গ্রুপ।
বন্ধ কারখানাগুলো হলোÑ সফি নিট ওয়্যার লিমিটেড, মোভি অ্যাপারেলস লিমিটেড, বাড্স গ্রুপ, হলিউড গার্মেন্টস, ডংলিয়ন লিমিটেড, জিজে ক্যাপ লিমিটেড, জয়েন্ট সেড ফ্যাশন লিমিটেড, মেট্রো নিটিং লিমিটেড ও এফএনএফ লিমিটেড নামে পোশাক কারখানা।
এ ব্যাপারে শ্রমিকেরা জানান, সরকার ঘোষিত মজুরি বৈষম্য ও বেতন বৃদ্ধি তেমন হয়নি। মালিকপক্ষ ঘোষিত মজুরি নিয়ে এখন পর্যন্ত শ্রমিকদের সামনে সুবিধা-অসুবিধা কোনো কিছুই বলেননি। তাই তারা কাজে যোগদান করেও সন্দেহজনক অবস্থায় কারখানা থেকে বের হয়ে গিয়েছেন। এছাড়া কিছু পোশাক কারখানার শ্রমিকেরা কাজে আসেননি এবং কিছু কারখানার প্রধান গেট তালা বদ্ধ থাকায় শ্রমিকেরা কাজে যোগদান করতে পারেনি। এর মধ্যে কিছু কারখানার শ্রমিকদের নামে মামলা হওয়ায় শ্রমিকেরা গ্রেফতার আতঙ্কে রয়েছেন। এজন্য তারা কাজে যোগদানের ব্যাপারে নিরাপত্তাহীনতায় রয়েছে বলেও তারা জানায়।


আরো সংবাদ



premium cement
কিমিচের একমাত্র গোলে আর্সেনালকে পরাজিত করে সেমিফাইনালে বায়ার্ন বিরোধী দলকে ভাঙতে ষড়যন্ত্র করছে সরকার : ড. মঈন খান মোস্তাফিজের বিকল্প ভাবছে চেন্নাই, দলে ভিড়িয়েছে এক ইংলিশ পেসার বিদেশ যাওয়া হলো না আশরাফুলের, বাসচাপায় মামাসহ নিহত ‘সন্ত্রাসীদের ঘরে ঢুকে মারা’ বিষয়ে নরেন্দ্র মোদির মন্তব্য নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া মাতৃভূমি রক্ষা করা আমাদের প্রধান কর্তব্য : সেনাপ্রধান ব্রিটিশ হাই কমিশনারের সাথে বিএনপি নেতাদের বৈঠক ১ হাজার টাকার জন্য পেশাদার ছিনতাইকারীরা খুন করে ভ্যানচালক হারুনকে দেশের মানুষ পরিবর্তন চায় : মতিউর রহমান আকন্দ টানা ১১ জয়ে ডিপিএলের প্রথম পর্ব শেষ করলো আবাহনী দেশে করোনায় আরো একজনের মৃত্যু

সকল