২২ মার্চ ২০১৯

দেশকে বাসযোগ্য করতে উপজেলা ও ইউনিয়ন পর্যন্ত পরিকল্পনা প্রয়োজন : বিআইপি

-

দেশকে বাসযোগ্য করতে ও সমন্বিত উন্নয়ন নিশ্চিত করতে দেশের সব উপজেলা ও ইউনিয়ন সেন্টার পর্যন্ত পরিকল্পনা প্রয়োজন বলে অভিমত ব্যক্ত করেন পরিকল্পনাবিদেরা। গতকাল শনিবার বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) বার্ষিক সাধারণ সভায় পরিকল্পনাবিদেরা আরো বলেন, শহর ও নগরের মহাপরিকল্পনা এবং বিশদ অঞ্চল পরিকল্পনাগুলোর সঠিক বাস্তবায়নের স্বার্থে নগর উন্নয়ন সংস্থাগুলোকে ক্রমাগত পরামর্শ ও নিরীক্ষণের দায়িত্ব বা সহায়তা করতে হবে।
সভায় ইনস্টিটিউটের যুগ্ম সম্পাদক পরিকল্পনাবিদ মুহাম্মদ মাজহারুল ইসলামের সঞ্চালনায় বার্ষিক সাধারণ সভায় সভাপতিত্ব করেন ইনস্টিটিউটের সহসভাপতি পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আকতার মাহমুদ।
বিআইপির উপদেষ্টা পরিষদের আহ্বায়ক পরিকল্পনাবিদ অধ্যাপক ড. গোলাম রহমান বলেন, আন্তর্জাতিক পরিমাপে ঢাকা বসবাসের অযোগ্য শহর হিসেবে ইতোমধ্যে বিবেচিত। বাংলাদেশের জাতীয় পেশাজীবী সংগঠন হিসেবে বিআইপিকে এ নিয়ে গবেষণা ও পরিকল্পনা প্রণয়নের মাধ্যমে নগরকে বাসযোগ্য করার পদ্ধতি উদ্ভাবন করতে হবে। একই সাথে পরিকল্পনাবিদদের নিয়োগ এবং কাজের ব্যাপ্তি নিয়ে বিআইপিকে জাতীয় পর্যায়ে আন্দোলন ও নিজেদের পেশাগত স্বার্থ উদ্ধারে কাজ করার পরামর্শ দেন।
বিআইপির ১৩তম কার্যনির্বাহী পরিষদের সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ ড. আদিল মুহাম্মদ খান বিআইপির ২০১৮ সালের বিভিন্ন কর্মকাণ্ড তুলে ধরেন। বিআইপির কোষাধ্যক্ষ পরিকল্পনাবিদ আলিম-আল-রাজী ২০১৭-১৮ অর্থবছরের আয়-ব্যয়ের রিপোর্ট উপস্থাপন করেন।
বার্ষিক সাধারণ সভায় উপস্থিত পরিকল্পনাবিদেরা পরিকল্পনা পেশার উন্নয়ন, চাকরির ক্ষেত্রে পরিকল্পনাবিদদের সুযোগ সম্প্রসারণ, প্ল্যানিং ক্যাডার চালুকরণ, পেশাজীবী সংস্থা হিসেবে পরিকল্পনাবিদদের পেশাগত উন্নয়নে বিআইপির করণীয় এবং বিআইপিকে সামনের দিকে এগিয়ে যাওয়ার পরামর্শ দেন। এ ছাড়াও সব উপজেলাভিত্তিক মহাপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের মাধ্যমে সব গ্রাম ও ইউনিয়নের মধ্যে সমন্বয় সাধন করে গ্রামপর্যায়ে নাগরিক সুযোগ-সুবিধা নিশ্চতকরণের ওপর গুরুত্বারোপ করা হয়।

 


আরো সংবাদ




iptv al Epoksi boya epoksi zemin kaplama Daftar Situs Agen Judi Bola Net Online Terpercaya Resmi

Hacklink

instagram takipçi satın al ofis taşıma Instagram Web Viewer

canli radyo dinle

Yabanci Dil Seslendirme

instagram takipçi satın al