২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
নির্বাচনী প্রচারণায় বামপন্থীরা

বিব্রত হওয়া কোনো সিইসির কাজ নয়

-

নির্বাচনী প্রচারণার সময় বিরোধীদের ওপর আওয়ামী লীগ নেতাকর্মী ও পুলিশের হামলার বিরুদ্ধে নির্বাচন কমিশনকে অবশ্যই ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন বাম রাজনৈতিক দলের নেতৃবৃন্দ। তারা বলেন, প্রচারণা শুরুর সময়ই যদি পরিবেশ এমন হয়, তাহলে পরবর্তীতে কী হবে তা বলাই বাহুল্য এবং এভাবে চলতে থাকলে ৩০ ডিসেম্বরের নির্বাচন কার্যত একটি ‘নিয়ন্ত্রিত নির্বানে’ পরিণত হবে। নির্বাচন পরিচালনা করার জন্য বিরোধী দলগুলোর কোনো নেতাকর্মীকেই বাস্তবে মাঠে থাকতে দেয়া হবে না। তারা বলেন, বিব্রত হওয়া কোনো সিইসির কাজ নয়। তার সুনির্দিষ্ট কাজ আছে এবং সেটা করার জন্য পর্যাপ্ত মতাও তাকে দেয়া হয়েছে।
গতকাল বামপন্থী দলগুলোর পক্ষ থেকে প্রচার-প্রচারণা ও বক্তৃতা, বিবৃতিতে এ ধরনের অভিযোগ উঠে আসে। বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (মার্কসবাদী) সাধারণ সম্পাদক মুবিনুল হায়দার চৌধুরী এক বিবৃতিতে বলেন, ‘নির্বাচনী প্রচারণা শুরু হওয়ার পর থেকেই দেখা যাচ্ছে বিরোধী দলের ওপর আওয়ামী লীগ নেতাকর্মী ও পুলিশ প্রশাসন ঝাঁপিয়ে পড়েছে। দেশের বিভিন্ন স্থানে বিএনপি নেতাকর্মীদের গ্রেফতার, তাদের প্রচার মিছিলে হামলা ও বাধা দিচ্ছে, ঢাকায় বামজোটের কেন্দ্রীয় নেতা জোনায়েদ সাকির নির্বাচনী পোস্টার লাগাতে বাধা দেয়া হয়েছে ও কর্মীদের ওপর হামলা করা হয়েছে। এসব খবর পত্রপত্রিকায় আসছে, যা নির্বাচনী আচরণবিধির সুস্পষ্ট লঙ্ঘন। অথচ নির্বাচন কমিশন নির্বিকার। তিনি আরো বলেন, আমরা প্রধান নির্বাচন কমিশনারকে বলছি, ‘বিব্রত হওয়া’ কোনো সিইসির কাজ নয়। তার সুনির্দিষ্ট কাজ আছে এবং সেটা করার জন্য পর্যাপ্ত মতাও তাকে দেয়া হয়েছে। তিনি তা প্রয়োগ করুন। দোষীদের ব্যাপারে ব্যবস্থা নিন।
বাম গণতান্ত্রিক জোটের প্রার্থীর নির্বাচনী প্রচারণা
‘কেবলমাত্র ব্যক্তি বা গদির পরিবর্তন নয় নীতি ও ব্যবস্থার পরিবর্তন চাই’ এই সেøাগান সহযোগে গতকাল ঢাকা-৭, ঢাকা-৮ ও ঢাকা-১৭ আসনের বাসদ মনোনীত বাম গণতান্ত্রিক জোট প্রার্থী খালেকুজ্জামান লিপন, প্রকৌশলী শম্পা বসু ও এস এম আহসান হাবিব বুলবুল গতকাল বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন।
ঢাকা-৭ আসনে বাসদ মনোনীত বাম গণতান্ত্রিক জোট প্রার্থী খালেকুজ্জামান লিপনের মই মার্কার সমর্থনে গতকাল সকাল সাড়ে ৭টা থেকে নতুন পল্টন লাইন, মেডিক্যাল স্টাফ কোয়ার্টার, লালবাগ রোড, বিডিআর ২নং গেট এলাকায় এবং বিকেল ৩টা থেকে চানখারপুল, হোসেনী দালান, নাজিমউদ্দিন রোড, বকশিবাজার, এতিমখানা রোড, জেলখানা রোড, উর্দু রোড এলাকায় গণসংযোগ ও প্রচারপত্র বিলি করা হয়। এ সময় ঢাকা-৭ আসনের প্রার্থী খালেকুজ্জামান লিপনসহ আরো উপস্থিত ছিলেন মানিক ঘোষ, রুখসানা আফরোজ আশা, নবীনা আক্তার, বাবু হাসান, নাজমুন নাহার আঁখি প্রমুখ।
ঢাকা-৮ আসনের বাসদ মনোনীত বাম গণতান্ত্রিক জোট প্রার্থী প্রকৌশলী শম্পা বসুর মই মার্কার সমর্থনে সকাল সাড়ে ৭টা থেকে দিনব্যাপী মৎস্য ভবন, হাইকোর্ট ও পল্টন, মতিঝিল এলাকায় গণসংযোগ ও প্রচার কার্যক্রম পরিচালনা করা হয়। এ সময় প্রার্থী শম্পা বসুর সাথে উপস্থিত ছিলেন বাসদ ঢাকা নগর সদস্যসচিব জুলফিকার আলী, শ্রমিক ফ্রন্টের সভাপতি আবদুর রাজ্জাক, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি ইমরান হাবিব রুমন, ছাত্রফ্রন্ট নগরের সাধারণ সম্পাদক মুক্তা বাড়ৈ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আলমগীর সুজন, তাবাসসুম সুইটি, শুভ, অনিক দাস প্রমুখ। ঢাকা-১৭ (গুলশান, বনানী, ক্যান্টনমেন্ট) আসনের বাসদ মনোনীত বাম গণতান্ত্রিক জোট প্রার্থী এস এম আহসান হাবিব বুলবুল আজ শুক্রবার সকাল ১০টায় মহাখালী কাঁচাবাজারের সামনে পথসভার মাধ্যমে দিনব্যাপী শোভাযাত্রা ও গণসংযোগ কর্মসূচি পালন করবেন।


আরো সংবাদ



premium cement
আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না মিয়ানমারে ফিরল সেনাসহ আশ্রিত ২৮৮ জন বিএনপি ক্ষমতায় যেতে মরিয়া হয়ে উঠেছে : কাদের রোববার থেকে স্কুল খোলা : শনিবারও চলবে ক্লাস যুক্তরাষ্ট্রকে বিশ্বরাজনীতির মঞ্চ থেকে সরিয়ে আনতে চান ট্রাম্প : বাইডেন কলিং ভিসায় প্রতারণার শিকার প্রবাসী দেশে ফেরার সময় মারা গেলেন চট্টগ্রামে পুলিশ হেফাজতে দুদক কর্মকর্তার মৃত্যু ভারতীয় ৫২৭ খাদ্যপণ্যে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক পেয়েছে ইইউ তীব্র তাপদাহের জন্য দায়ী অবৈধ সরকার : মির্জা আব্বাস অনলাইন ক্লাসে যাচ্ছে জবি : বন্ধ থাকবে পরীক্ষা

সকল