২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
দ্বিপক্ষীয় চুক্তি

হজের কোটা এবারো ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন

-

বাংলাদেশের জন্য হজের কোটা বাড়ায়নি সৌদি সরকার। গত তিন বছরের মতো আগামী ২০১৯ সালের কোটা এক লাখ ২৭ হাজার ১৯৮ জন। এর মধ্যে বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার এবং সরকারি ব্যবস্থাপনায় সাত হাজার ১৮৯ জন।
গতকাল সৌদি সরকার ও বাংলাদেশ সরকারের মধ্যে স্বারিত হজ চুক্তিতে কোটার বিষয়টি নির্ধারিত হয়। জেদ্দার সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ে এই চুক্তি স্বারিত হয়। চুক্তিতে বাংলাদেশের পে ধর্ম সচিব আনিছুর রহমান ও সৌদি আরবের পে হজ ও ওমরাহ প্রতিমন্ত্রী আব্দুল ফাত্তাহ মাশ্শাত চুক্তিতে স্বার করেন।
জানা গেছে, কোটা বৃদ্ধির জন্য বাংলাদেশের দাবির বিষয়টি আবারো লিখিতভাবে সৌদি সরকারের কাছে জানানোর জন্য বলা হয়েছে। আগামী ৯ আগস্ট চাঁদ দেখা সাপেক্ষে পবিত্র হজ অনুষ্ঠিত হবে।
হজচুক্তি সম্পাদনের জন্য ধর্মসচিবের নেতৃত্বে প্রতিনিধিদল ও সহায়ক দল গত ১১ ডিসেম্বর সৌদি আরব যান। প্রতিনিধিদল আগামী ২০ ডিসেম্বর দেশে ফেরার কথা রয়েছে।
হজচুক্তি শেষে এখন প্রতিনিধিদল মক্কা হজ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ মোয়াচ্ছাসা, মদিনা হজ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (আদিল্লা), জেদ্দা পরিবহন ব্যবস্থাপনা কর্তৃপক্ষ, সৌদি বিমান পরিবহন কর্তৃপক্ষ, ইউনাইটেড কার এজেন্সি সিন্ডিকেট ও ই-হজ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সাথে আলোচনা ও সহায়ক চুক্তি সম্পাদন করবে।


আরো সংবাদ



premium cement
মেক্সিকোয় মেয়র প্রার্থী ছুরিকাঘাতে নিহত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহেও ক্লাস বন্ধ ঘোষণা দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল

সকল