২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ঢাকা-১৭ আসনে বিএনপি নেতা জামান মোল্লার উদারতা

-

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে গুরুত্বপূর্ণ মনে করে এবার ঢাকা-১৭ (গুলশান-বনানী) আসনে বিএনপি থেকেই প্রার্থী দেয়ার দাবি জানিয়েছিলেন দলটির নেতাকর্মীরা। এই আসন থেকে বিএনপি নেতা ও বিশিষ্ট শিল্পপতি কামাল জামান মোল্লাসহ কয়েকজন নেতা দলের মনোনয়নপত্র সংগ্রহ করে মনোনয়ন বোর্ডে সাক্ষাৎকারও দিয়েছিলেন। দল থেকে মনোনয়নের প্রাথমিক চিঠিও পেয়েছিলেন তিনি। অবশেষে এই আসনে বিএনপি থেকে নয় ২০ দলীয় জোট থেকে জাতীয় পার্টির (জেপি) ব্যারিস্টার আন্দালিভ রহমান পার্থকে চূড়ান্ত মনোনয়ন দেয় বিএনপি। এরপরই বৃহত্তর স্বার্থে এবং দলের হাইকমান্ডের সিদ্ধান্ত মেনে নিয়ে উদারতার পরিচয় দিয়েছেন কামাল জামান মোল্লা। তিনি সবাইকে সাথে নিয়ে দল মনোনীত প্রার্থীর পক্ষে কাজ করার সিদ্ধান্ত নিয়েছেন। কামাল জামান মোল্লা বলেন, দুই যুগ ধরে গুলশান-বনানীতে আমার বসবাস। এখানকার মানুষের সাথে রয়েছে গভীর সম্পর্ক। এবারের নির্বাচনে দল আমাকে প্রাথমিক মনোনয়ন দিলেও চূড়ান্ত মনোনয়ন দিয়েছে ২০ দলের পার্থকে। বৃহত্তর স্বার্থে এই সিদ্ধান্ত মেনে ঐক্যবদ্ধভাবে কাজ করার সিদ্ধান্ত নিয়েছি।
ঢাকা-১৭ আসনের নেতাকর্মীরা জানান, আন্দালিভ রহমান পার্থ হেভিওয়েট প্রার্থী এতে কোনো সন্দেহ নেই। তবে এ আসনে তার নির্বাচন করার কোনো প্রস্তুতি ছিল না। বিএনপির নেতাকর্মীদের সাথে তার তেমন সম্পর্কও নেই। হঠাৎ করে পার্থকে মনোনয়ন দেয়ায় কর্মীরা এখনো মানতে পারছেন না। এই আসনের বিএনপি নেতাকর্মীদের অভিযোগÑ তাদের দলের মনোনয়নপ্রত্যাশী নেতাদের বাদ দিয়ে শরিক দলের প্রার্থী এই এলাকায় অপরিচিত। জোটভুক্ত দলের কোনো সাংগঠনিক ভিত্তি ও সাধারণ মানুষের সাথেও কোনো যোগাযোগ নেই। এমতাবস্থায় এই আসনে তাদের ওপর চাপিয়ে দেয়া প্রার্থীর পে কষ্টকর হলেও তারা ঐক্যবদ্ধভাবে মাঠে থাকবেন।
ঢাকা মহানগর উত্তর বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ মঞ্জুর হোসেন জানান, এই আসনটি পুনরুদ্ধার করার জন্য তারা বিগত বছরগুলোতে কামাল জামান মোল্লার নেতৃত্বে ঐক্যবদ্ধভাবে কাজ করেছেন। কর্মীবান্ধব এই নেতাকে বাদ দেয়ায় নেতাকর্মীদের মধ্যে বিরূপ অবস্থা সৃষ্টি হয়েছে। তবে মান-অভিমান ভুলে জোটের প্রার্থীর পে নির্বাচনী প্রচারে নামবেন তারা। মহানগর উত্তর ছাত্রদলের সভাপতি মিজানুর রহমান রাজ জানান, বিএনপির মনোনয়নপ্রত্যাশী কামাল জামান মোল্লা তাদের মাথার ওপর ছায়ার মতো কাজ করেছেন। মামলা-হামলায় তিনি সবার আগে এগিয়ে আসতেন। তাকে বাদ দিয়ে অন্য দলের প্রার্থী করায় মানসিকভাবে ভেঙে পড়েছেন দলের নেতাকর্মীরা। তবে জামান মোল্লা ধানের শীষের প্রার্থীর পে কাজ করতে তাদের নির্দেশনা দিয়েছেন।
তথ্য গোপন করায় প্রার্থিতা বাতিল : এ দিকে ঢাকা-১৭ আসনের বিএনপির অপর মনোনয়নপ্রত্যাশী শওকত আজিজের হলফনামায় তথ্য গোপন থাকার অভিযোগে মনোনয়ন অবৈধ ঘোষণা করে নির্বাচন কমিশন। শওকত আজিজ ব্রিটিশ পাসপোর্টধারী। তার জাতীয়তাও ব্রিটিশ। এ ধরনের আরো বেশ কিছু তথ্য গোপন করায় তার মনোনয়নপত্র বাতিল করে নির্বাচন কমিশন।


আরো সংবাদ



premium cement

সকল