২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
সংলাপে বক্তাদের অভিমত

অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের গুরুত্ব দিতে হবে

-

বাংলাদেশকে এগিয়ে নিতে হলে অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদেরও গুরুত্ব দিতে হবে বলে অভিমত ব্যক্ত করেছেন বক্তারা। রাজধানীতে সোমবার ‘অপ্রাতিষ্ঠানিক শ্রম খাত : শ্রমিকের অধিকার, সাংগঠনিক অবস্থা এবং প্রত্যাশা’ বিষয়ক এক সংলাপে বক্তারা এ অভিমত ব্যক্ত করেন।
সোসাইটি ফর পার্টিসিপেটরি এডুকেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (এসপিইডি) বেসরকারি সংস্থা অ্যাকশনএইড বাংলাদেশের সহায়তায় এ সংলাপের আয়োজন করে।
সংলাপে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়াধীন কলকারখানা প্রতিষ্ঠান ও পরিদর্শন অধিদফতরের জয়েন্ট ইন্সপেক্টর জেনারেল ড. মো: মুস্তাফিজুর রহমান, অ্যাকশনএইড বাংলাদেশের পলিসি অ্যান্ড ক্যাম্পেইন বিষয়ক পরিচালক আসগর আলী সাবেরী, সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট রেজাউল করিম সিদ্দিকসহ শিক্ষাবিদ, গবেষক, শ্রমিক সংগঠনের প্রতিনিধি, উন্নয়ন সংগঠন ও সুশীলসমাজের প্রতিনিধিরা। সংলাপ সঞ্চালনা করেন এসপিইডির নির্বাহী পরিচালক মো: ফজলুর রহমান।
ড. মো: মুস্তাফিজুর রহমান বলেন, অপ্রাতিষ্ঠানিক শ্রম খাত একটি গুরুত্বপূর্ণ খাত। এ খাত শক্তিশালী করতে সরকার বেশ কিছু উদ্যোগ নিয়েছে।
তিনি বলেন, শ্রম আইন ২০০৬-এর-৫ ধারায় বলা আছে প্রত্যেক শ্রমিকের নিয়োগপত্র থাকতে হবে। কিন্তু তা মানা হয় না। আমরা যদি এই একটি কাজও করতে পারি তাহলেও শ্রমিকেরা অনেক সুবিধা পাবেন। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement