১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

দেশের ১৪৪ প্রতিষ্ঠানকে সম্মাননা দিলো এনবিআর

-

২০১৬-১৭ অর্থবছরের সর্বোচ্চ ভ্যাট পরিশোধকারী প্রতিষ্ঠান হিসেবে জাতীয় পর্যায়ে ৯টিসহ সারা দেশের ১৪৪টি প্রতিষ্ঠানকে সম্মাননা দিলো জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। গতকাল রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ভ্যাট দিবস উপলে আয়োজিত এক অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সর্বোচ্চ ভ্যাট প্রদানকারীদের হাতে সম্মাননা তুলে দেন।
এনবিআর চেয়ারম্যান মো: মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে সম্মাননা প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ, এফবিসিসিআই সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন।
এর আগে সকালে এনবিআরের সামনে বেলুন ও পায়রা উড়িয়ে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উদ্বোধন করেন এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে চিত্রনায়ক ফেরদৌস ও অভিনেতা আফজাল হোসেন উপস্থিত ছিলেন।
এনবিআর চেয়ারম্যান বলেন, ২০১৮-১৯ অর্থবছরে রাজস্ব আহরণের ল্যমাত্রা দুই লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ভ্যাট আহরণের ল্যমাত্রা এক লাখ ১০ হাজার কোটি টাকা, যা মোট রাজস্বের প্রায় ৩৭ ভাগ। ১৯৯১ সালে বাংলাদেশের জিডিপি-রাজস্ব অনুপাত ছিল মাত্র ৭.২৩ শতাংশ। এই অনুপাত বর্তমানে প্রায় ১০.৩ শতাংশ। এই প্রবৃদ্ধির পেছনে রাজনৈতিক নির্দেশনার পাশাপাশি জাতীয় রাজস্ব বোর্ডের ধারাবাহিক প্রচেষ্টা ও অবদান অনস্বীকার্য।
তিনি বলেন, ব্যবসায়ীরা জনগণের কাছ থেকে যে ভ্যাট আহরণ করছে, সেটিও যদি সঠিকভাবে সরকারের কোষাগারে জমা হয়, তাহলে আরো বেশি রাজস্ব আসার কথা। এ জন্য এনবিআরের জনবলের পাশাপাশি সাধারণ মানুষকেও নিজের দায়িত্ব যথাযথভাবে পালন করার জন্য আহ্বান জানান তিনি।
এ সময় তিনি আরো বলেন, আমাদের দফতরগুলোকে আধুনিকায়ন করা জরুরি। অটোমেশন কার্যক্রম প্রক্রিয়াধীন আছে। এ কাজ ত্বরান্বিত করব। সহকর্মীদের কাছে আবেদন যার যার দায়িত্ব যথাযথভাবে পালন করবেন। কারণ, অটোমেশন পূর্ণাঙ্গভাবে করতে পারলেই ভ্যাট ও ট্যাক্সের সঠিক হিসাব পাওয়া যাবে। জনবহুল এ দেশে বর্তমানে যে ভ্যাট আদায় হচ্ছে তার চেয়ে বেশি পাওয়ার কথা। কিন্তু পাচ্ছি না। সেজন্য আমাদের প থেকে সব ধরনের প্রচার কার্যক্রম চালিয়ে যাচ্ছি।
এনবিআরের কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেন, রাজস্ব আহরণ করতে গিয়ে যাতে কোনো ব্যবসায়ী হয়রানির মুখে না পড়েন। তাদের কাছ থেকে আইনগতভাবে রাজস্ব আদায় করবেন। কোনো প্রকার নির্যাতনের জায়গায় যেন আমরা না যাই।
অনুষ্ঠানে এনবিআর সদস্য রেজাউল হাসান (ভ্যাট নীতি), শাহনাজ পারভীন (মূসক বাস্তবায়ন ও আইটি), জিয়াউদ্দিন মাহমুদ (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) ও কানন কুমার রায় (কর নীতি) ভ্যাট ও শুল্ক বিভাগের কর্মকর্তাসহ এনবিআরের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল