২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

চার টেকনোক্র্যাট মন্ত্রীর পদত্যাগপত্র গৃহীত

-

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পদত্যাগপত্র জমা দেয়া চার টেকনোক্র্যাট মন্ত্রীর পদত্যাগপত্র গ্রহণের প্রজ্ঞাপন জারি করা হয়েছে। গত রাতে বিষয়টি নিশ্চিত করেছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। এর আগে চারমন্ত্রীর অব্যাহতিপত্রে সম্মতি জানান রাষ্ট্রপতি আবদুল হামিদ। প্রজ্ঞাপনে স্বার করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। এই বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, চার টেকনোক্র্যাট মন্ত্রীর পদত্যাগপত্র রাষ্ট্রপতি গ্রহণ করেছেন। রাত ১০টার মধ্যেই এই সংক্রান্ত প্রজ্ঞাপন মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে পাওয়া যাবে। বাংলা ট্রিবিউন।
উল্লেখ্য, বর্তমান সরকারের এই চার টেকনোক্র্যাট মন্ত্রী হলেনÑ ধর্ম বিষয়ক মন্ত্রী মতিউর রহমান, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।
উল্লেখ্য, গত ৬ নভেম্বর মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেকনোক্র্যাট (যারা এমপি নন) মন্ত্রীদের পদত্যাগের নির্দেশ দেন। ওই দিনই পৃথকভাবে এই চার টেকনোক্র্যাট মন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে তাদের নিজ নিজ পদত্যাগপত্র জমা দেন।
পদত্যাগপত্র জমা দেয়ার এক মাসেরও বেশি সময় পর এই চার টেকনোক্র্যাট মন্ত্রীকে অব্যাহতি দিতে প্রজ্ঞাপন জারি করার প্রক্রিয়া শুরু করল মন্ত্রিপরিষদ বিভাগ। এই চারজনের পদত্যাগের পর বর্তমানে মন্ত্রিসভায় প্রধানমন্ত্রীসহ ৩৪ জন মন্ত্রী, ১৭ জন প্রতিমন্ত্রী, দুইজন উপমন্ত্রী থাকছেন। এ দিকে গত ৩ ডিসেম্বর বর্তমান সরকারের শেষ মন্ত্রিসভা বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকেও এই চার মন্ত্রী উপস্থিত ছিলেন।
ধর্মমন্ত্রী অধ্য মতিউর রহমান এই সরকারের শুরু থেকেই দায়িত্ব পালন করছেন। ২০১৪ সালের ১২ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রধানমন্ত্রিত্বে গঠিত মহাজোট সরকারে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে শপথগ্রহণ করেন তিনি।
প্রবাসী কল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি ২০১৫ সালের ১৪ জুলাই মন্ত্রিসভায় মন্ত্রী হিসেবে শপথগ্রহণ করেন এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্ব পান।
ইয়াফেস ওসমান ২০০৯ সালের ৬ জানুয়ারি আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের প্রতিমন্ত্রী হিসেবে তৎকালীন বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বভার গ্রহণ করেন। ২০১৪ সালের ১২ জানুয়ারি তিনি দ্বিতীয়বারের মতো বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করেন। ২০১৫ সালের ১৪ জুলাই তিনি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে শপথগ্রহণ করেন।
মোস্তাফা জব্বার ২০১৮ সালের ২ জানুয়ারি মন্ত্রী হিসেবে শপথবাক্য পাঠ করেন। তিনি ৩ জানুয়ারি ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব লাভ করেন।
রাষ্ট্রপতির সম্মতি
বাসস জানায়, রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ বাংলাদেশ সরকারের চারজন মন্ত্রীর পদত্যাগপত্রে সম্মতি জ্ঞাপন করেছেন।
পদত্যাগপত্র গৃহীত হয়েছে এমন চারজন মন্ত্রী হলেনÑ অধ্যক্ষ মতিউর রহমান, নুরুল ইসলাম বিএসসি, স্থপতি ইয়াফেস ওসমান এবং মোস্তাফা জব্বার। মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ তথ্য জানানো হয়।


আরো সংবাদ



premium cement