১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

সিইসিসহ কমিশনারদেরকে লিগ্যাল নোটিশ

-

রাজনৈতিক দল হিসেবে ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের রেজিস্ট্রেশন পুনর্বহাল না করা এবং দলটির প্রার্থীদের মনোনয়নপত্র বাতিল করায় প্রধান নির্বাচন কমিশনারসহ চার কমিশনারকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। ২৪ ঘণ্টার মধ্যে এ ব্যাপারে পদক্ষেপ না নিলে আদালত অবমাননার মামলা করা হবে।
গতকাল বৃহস্পতিবার ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের সভাপতি, সেক্রেটারি ও প্রার্থীদের পে সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ এই নোটিশ পাঠান।
এতে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা ছাড়াও অন্য যাদের নোটিশ পাঠানো হয়েছে তারা হলেনÑ কমিশনার মাহবুব তালুকদার, মো: রফিকুল ইসলাম, কবিতা খানম ও শাহাদৎ হোসেন চৌধুরী।
গত ১৬ অক্টোবর ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের নিবন্ধন বাতিল করে নির্বাচন কমিশনের (ইসি) দেয়া চিঠির কার্যকারিতা স্থগিত করেছেন হাইকোর্ট। একই সাথে নিবন্ধন বাতিলের সিদ্ধান্ত কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। এ সংক্রান্ত এক আবেদনের শুনানি শেষে হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।
ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের সভাপতি ড. কাজী ফারুক আহমেদ ও সাধারণ সম্পাদক আব্দুস সামাদের করা এক রিট আবেদনের শুনানি শেষে আদালত ওই আদেশ দেন।
উল্লেখ্য, ২০০৮ সালের ১৬ নভেম্বর ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনকে নিবন্ধন দিয়েছিল নির্বাচন কমিশন (ইসি); কিন্তু ওই নিবন্ধন বাতিল করে গত ৪ অক্টোবর চিঠি পাঠায় ইসি। ইসির এই চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন করা হয়। রিটের শুনানি শেষে চিঠির কার্যকারিতা স্থগিত এবং রুল জারি করেন হাইকোর্ট। কিন্তু আদালতের ওই আদেশ বাস্তবায়ন না করায় গতকাল বৃহস্পতিবার নির্বাচন কমিশনারদের আইনি নোটিশ পাঠানো হয়।


আরো সংবাদ



premium cement