১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

সরকারি সংস্থাগুলোর কাজের ওপর টেকসই উন্নয়ন নির্ভর করে

এসডিজি নিয়ে সিপিডির সেমিনার
-

সরকারি সংস্থাগুলোর কাজের ওপর টেকসই উন্নয়ন নির্ভর করে। একক কোনো সংস্থা বা মন্ত্রণালয় কাজ করলে এ উন্নয়ন হবে না। সম্মিলিতভাবেই সব মন্ত্রণালয়কে কাজ করতে হবে। সম্মিলিতভাবে কাজ না করলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) একটিও অর্জন করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।
গতকাল রাজধানীর একটি হোটেলে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত এসডিজি বিষয়ক সেমিনারে তিনি এসব কথা বলেন।
ড. গওহর রিজভী বলেন, প্রধানমন্ত্রী এসডিজির লক্ষ্যমাত্রা অর্জনে এশিয়ার দেশগুলোর মধ্যে আঞ্চলিক সহযোগিতার ওপর জোর দিয়েছেন। বর্তমান সরকার সবসময় আঞ্চলিক সহযোগিতা সর্বাধিক গুরুত্ব দিয়েই এগিয়ে চলছে।
অনুষ্ঠানে প্রবন্ধ পাঠ করেন সিপিডির বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য। তিনি বলেন, বৈশ্বিক উন্নয়ন কর্মসূচি আসার ফলে জনমনে যে আকাক্সক্ষার সৃষ্টি হয়েছে এবং দারিদ্র্য দূরীকরণ, মানবসম্পদ উন্নয়ন, কর্মসংস্থান ইত্যাদি নিয়ে যে সম্ভাবনার কথা বলা হচ্ছে সেটা বাস্তবায়ন করার জন্য এই মুহূর্তে সার্ক খুব কার্যকর হচ্ছে না। তাই জনপ্রত্যাশার সাথে আমাদের আঞ্চলিক কাঠামোর একটা পার্থক্য সৃষ্টি হয়েছে। এই পার্থক্য দূর করার জন্য নতুন ধরনের পদ্ধতি এবং নতুন ধরনের প্রাতিষ্ঠানিক কাঠামোর প্রয়োজন হয়ে পড়বে।
তিনি বলেন, বৈশ্বিক পরিস্থিতির সাথে তাল মিলিয়ে এগোতে নতুন জ্ঞান ও বিশ্লেষণের দরকার এবং নীতিনির্ধারকদের নতুন পলিসি সৃষ্টি করা দরকার। এটা না হলে বৈশ্বিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করার ক্ষেত্রে যে আঞ্চলিক সহযোগিতার বাড়তি সুযোগ ছিল, সেটা আমরা হারাব। এর ফলে জনগণ ক্ষতিগ্রস্ত হবে।
আলোচকরা বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বৈশ্বিক উন্নয়নের যে সম্ভাবনার কথা বলা হচ্ছে সেটা বাস্তবায়নে সার্ক খুব বেশি কার্যকর হচ্ছে না। তাই নতুন ধারণা নিয়ে নতুন প্লাটফর্ম তৈরির প্রস্তাব দেন তারা।
সিপিডির অতিরিক্ত পরিচালক ফাহমিদা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন : এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল সম্পর্কিত অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (ইউএনইএসসিএপি) প্রধান ড. নাগেশ কুমার, আফগানিস্তানের সিনিয়র পলিসি অ্যাডভাইজার আব্দুল ওয়াহেদ আহমেদ, শ্রীলঙ্কার ইনস্টিটিউট অব পলিসি স্টাডিস (আইপিএস) রিসার্চ ফেলো ড. গানগা তিলাকারতেœ, নেপালের পোশ রাজ পান্ডে প্রমুখ।


আরো সংবাদ



premium cement
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ রাজশাহীতে ভুয়া তিন সেনা সদস্য গ্রেফতার ডেঙ্গুতে আরো একজনের মৃত্যু, আক্রান্ত ২৩ চেয়ারম্যান প্রার্থীকে অপহরণ, প্রতিদ্বন্দ্বী আ'লীগ নেতাকে ইসির শোকজ

সকল