২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পর্নোগ্রাফি ওয়েবসাইট ছয় মাসের জন্য বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশ

-

দেশের সব ধরনের পর্নোগ্রাফি ওয়েবসাইট ছয় মাসের জন্য বন্ধ রাখতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ডাক ও টেলিযোগাযোগ সচিব, আইন সচিব, তথ্য সচিব, বিটিআরসি ও সব মোবাইল অপারেটরসহ সংশ্লিষ্টদের এই নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। পাশাপাশি পর্নোগ্রাফিযুক্ত ওয়েবসাইট স্থায়ীভাবে বন্ধে কেন নির্দেশ দেয়া হবে না, এ মর্মে রুল জারি করেছেন আদালত। আগামী চার সপ্তাহের মধ্যে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।
এক আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও মো: আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ গতকাল সোমবার অন্তর্বর্তীকালীন এ আদেশ দেন।
যুব সমাজের জন্য ক্ষতির কারণ উল্লেখ করে গত ১১ নভেম্বর ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে পর্নোগ্রাফি সাইট বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্ট বিভাগে রিট করেন আইনজীবী হুমায়ন কবির পল্লব। রিট আবেদনের পক্ষে তিনি নিজেই শুনানি করেন।
শুনানিকালে ‘মানুষের জন্য ফাউন্ডেশন’-এর এক গবেষণা প্রতিবেদনের তথ্য আদালতে তুলে ধরা হয়। ওই প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের রাজধানীতে ৭৭ শতাংশ স্কুলগামী শিক্ষার্থী পর্নোগ্রাফিতে আসক্ত হয়ে পড়েছে। এ সময় আদালত বলেন, এটা শুধু শিশুদের জন্য নয়; এর মাধ্যমে সমাজের অনেকেই ক্ষতিগ্রস্ত। এটি নতুন কোনো বিষয় নয়। তাই এটিকে জাতির স্বার্থে গুরুত্বের সাথে পর্যবেক্ষণ করা প্রয়োজন।
পরে আইনজীবী হুমায়ন কবির পল্লব সাংবাদিকদের বলেন, ইন্টারনেটে প্রবেশ সহজলভ্য হওয়ায় আমাদের যুব সমাজ পর্নোগ্রাফিতে আসক্ত হয়ে পড়ছে। বিশেষ করে স্কুলগামী শিক্ষার্থীরা এ কারণে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। তারা পড়াশোনা বাদ দিয়ে পর্নোগ্রাফি এবং সামাজিক যোগাযোগমাধ্যমের দিকে ঝুঁকে পড়ছে। যা জাতির জন্য অপূরণীয় ক্ষতি বয়ে আনবে। এ ছাড়াও পর্নোগ্রাফির ফলে ধর্ষণসহ বিভিন্ন যৌন অপরাধে তারা উদ্বুদ্ধ হচ্ছে। তাই এসব ওয়েবসাইট বন্ধ হওয়া খুবই জরুরি, এর জন্য আমরা রিট করেছি।

 


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল