১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫
`

পবিত্র ঈদে মিলাদুন্নবী সা: ইসলামিক ফাউন্ডেশনের পক্ষকালব্যাপী অনুষ্ঠান

-

আগামীকাল বুধবার পবিত্র ঈদে মিলাদুন্নবী সা:। এ উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে আজ মঙ্গলবার থেকে শুরু হচ্ছে পক্ষকালব্যাপী অনুষ্ঠানমালা। আজ বাদ মাগরিব বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে উদ্বোধন অনুষ্ঠানের মাধ্যমে পক্ষকালব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালা শুরু হবে। উদ্বোধন অনুষ্ঠানের পর বাদ এশা ওয়াজ করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুফতি মাওলানা মিজানুর রহমান ও ঢাকার মদীনাতুল উলুম কামিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আবদুর রাজ্জাক আল আযহারী। অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে :
১৫ দিনব্যাপী ওয়াজ ও মিলাদ মাহফিল : ২০ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন বাদ মাগরিব থেকে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। দেশবরেণ্য পীর-মাশায়েখ ও ওলামায়ে কেরাম মাহফিলে বয়ান করবেন।
বাংলাদেশ বেতারের সাথে যৌথ প্রযোজনায় সেমিনার : বাংলাদেশ বেতারের সাথে যৌথ প্রযোজনায় ২১ থেকে ২৭ নভেম্বর পর্যন্ত সপ্তাহব্যাপী মহানবী সা:-এর জীবন ও কর্মের ওপর সেমিনার অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম মিলনায়তনে বাদ আসর অনুষ্ঠেয় সেমিনার রেকর্ডিং করে বাংলাদেশ বেতার ‘ক’ কেন্দ্র থেকে প্রতিদিন রাত ১০টা ১৫ মিনিটে প্রচার করা হবে।
ইসলামী ক্যালিগ্রাফি ও মহানবী সা:-এর জীবনীভিত্তিক গ্রন্থ প্রদর্শনী : ২০ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্তÍ বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর সাহানে ইসলামী ক্যালিগ্রাফি, মহানবী সা:-এর জীবনীভিত্তিক পোস্টার ও গ্রন্থ প্রদর্শনী হবে। প্রতিদিন বেলা দেড়টা থেকে রাত সাড়ে ৭টা পর্যন্ত প্রদর্শনী দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।
মাসব্যাপী ইসলামী বইমেলা : বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ চত্বরে ২০ নভেম্বর থেকে মাসব্যাপী ইসলামী বইমেলা শুরু হবে। মেলায় কুরআন-হাদিসসহ বিভিন্ন ইসলামী বই বিশেষ কমিশনে পাওয়া যাবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।
ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগিতা : স্কুল, কলেজ, আলিয়া ও কওমি মাদরাসা, বিশ্ববিদ্যালয় ছাত্রছাত্রী এবং অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধীদের মধ্যে ২৩ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি ২০১৯ পর্যন্ত ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম মিলনায়তন ও বায়তুল মোকাররম মসজিদের মহিলা নামাজকক্ষে অনুষ্ঠেয় প্রতিযোগিতার বিষয়গুলো হচ্ছেÑ কিরআত, হামদ-না’ত, কবিতা আবৃত্তি ও রচনা প্রতিযোগিতা।
বিশেষ স্মরণিকা ও ক্রোড়পত্র প্রকাশ : ২২ ফর্মার আকর্ষণীয় ‘পবিত্র ঈদে মিলাদুন্নবী সা: স্মরণিকা’ প্রকাশ করা হবে। এ ছাড়া জাতীয় দৈনিক পত্রিকায় বিশেষ ক্রোড়পত্র প্রচার করা হবে। ইসলামিক ফাউন্ডেশনের নিয়মিত প্রকাশনা মাসিক ‘অগ্রপথিক’ ও ‘সবুজপাতা’ পত্রিকার পবিত্র মিলাদুন্নবী সা: সংখ্যা প্রকাশিত হবে।
কিরআত ও হামদ-না’ত মাহফিল: বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে আগামী ২৭ ও ২৮ নভেম্বর বাদ মাগরিব থেকে যথাক্রমে হামদ-না’ত ও কিরআত মাহফিল অনুষ্ঠিত হবে। দেশবরেণ্য কারী ও শিল্পীরা এতে অংশ নেবেন।
রাসূল সা:-এর শানে স্বরচিত কবিতা পাঠের মাহফিল : আগামী ১ ডিসেম্বর বাদ আসর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে রাসূল সা:-এর শানে স্বরচিত কবিতা পাঠের মাহফিল অনুষ্ঠিত হবে। দেশের খ্যাতিমান কবিরা এতে অংশ নেবেন।
দেশব্যাপী অনুষ্ঠানমালা : ইসলামিক ফাউন্ডেশনের ৬৪টি জেলা ও বিভাগীয় কার্যালয়, ৫০টি ইসলামিক মিশন কেন্দ্র, সাতটি ইমাম প্রশিক্ষণ একাডেমি ও ৫৫০টি উপজেলা/জোন মডেল রিসোর্স সেন্টারে র্যালি, ওয়াজ ও মিলাদ মাহফিল, মহানবী সা:-এর জীবনীর ওপর সেমিনার/আলোচনা সভা এবং স্কুল ও মাদরাসার শিক্ষার্থীদের জন্য ইসলামিক সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

 


আরো সংবাদ



premium cement