২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বেনাপোলে রোগী ও প্রতিবন্ধীদের মওকুফ করা কর নতুন করে নেয়া শুরু সমালোচনা ও ক্ষোভ যাত্রীদের

-

ভারতগামী বাংলাদেশী পাসপোর্টধারী যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, শিশু, ক্যান্সার রোগী ও প্রতিবন্ধী যাত্রীদের মওকুফকৃত প্যাসেঞ্জার টার্মিনাল চার্জ নতুন করে আদায়ের নির্দেশ দিয়েছেন বেনাপোল স্থলবন্দরের পরিচালক (ট্রাফিক) প্রদোষ কান্তি দাস। এতে বিভিন্ন মহলে সমালোচনা শুরু হয়েছে, ােভ প্রকাশ করেছেন যাত্রীরা। গত ১২ নভেম্বর সকালে বেনাপোল বন্দরে যাত্রীপ্রতি ৪০.৭০ টাকার স্থলে ৪১ টাকা থেকে ৪৫ টাকা হারে কর আদায় করতে দেখা যায়। এর আগে পাঁচ বছরের নিচে শিশু, ক্যান্সার আক্রান্ত রোগী, প্রতিবন্ধী ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের ভারত ভ্রমণে প্যাসেঞ্জার টার্মিনাল কর মওকুফ ছিল।
জানা যায়, প্রতিদিন বেনাপোল স্থলবন্দর দিয়ে পাঁচ থেকে আট হাজার যাত্রী ভারত-বাংলাদেশের মধ্যে যাতায়াত করছেন, যার বেশির ভাগ যাত্রী চিকিৎসার জন্য ভারত যাচ্ছেন। ভারতীয় যাত্রীরা যারা বাংলাদেশে আসেন ভারত সরকার তাদের কাছ থেকে কোনো ভ্রমণ কর আদায় করেন না। কিন্তু বাংলাদেশীরা ভারতে যাওয়ার সময় বাংলাদেশ সরকার যাত্রীপ্রতি ৫০০ টাকা ও বেনাপোল স্থলবন্দর কর্তৃপ ৪০ দশমিক ৭০ টাকা হারে ভ্রমণ কর ও প্যাসেঞ্জার টার্মিনাল চার্জ আদায় করে থাকেন। তবে পাঁচ বছরের নিচে শিশু, ক্যান্সার আক্রান্ত রোগী, প্রতিবন্ধী ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের বাংলাদেশ সরকার ভ্রমণ ট্যাক্স মওকুফ করলেও বন্দর কর্তৃপ নতুন করে ভ্রমণ কর সংযোগ করেছে।
বেনাপোল চেকপোস্ট আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনালে কর্মরত সোনালী ব্যাংকের কর্মকর্তা নূরুল ইসলাম বলেন, সাধারণ যাত্রীদের কাছ থেকে ভ্রমণ কর বাবদ মোট ৫৪১ টাকা আদায় করা হচ্ছে। তবে প্রথম থেকেই শিশু, ক্যান্সার রোগী, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও প্রতিবন্ধী পাসপোর্ট যাত্রীদের েেত্র এই ভ্রমণ কর মওকুফ ছিল। চলতি সপ্তাহে বন্দর কর্তৃপ এসব যাত্রীপ্রতি ৪০ দশমিক ৭০ টাকা হারে ভ্রমণ কর আদায়ের নির্দেশ দেন তাদের।


আরো সংবাদ



premium cement
এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য

সকল