১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫
`

শিশুশ্রম নির্মূলের ল্যমাত্রা অর্জনে দেশ যথেষ্ট পিছিয়ে

-

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেছেন, সরকার এবং শ্রম মন্ত্রণালয় শিশুশ্রম নির্মূলের ব্যাপারে নিরলসভাবে কাজ করে চলছে এবং শিশুশ্রম আগের তুলনায় এখন অনেকটাই কমেছে, যার কৃতিত্ব দেশের সর্বস্তরের মানুষের। তবে এসডিজির এই ল্যমাত্রা অর্জনের ক্ষেত্রে আমরা এখনো যথেষ্ট পিছিয়ে, যা অর্জন করা সম্ভব সমন্বিত কর্মপরিকল্পনা গ্রহণ করার মাধ্যমে।
গতকাল সিরডাপ মিলনায়তনে বাংলাদেশ শিশু অধিকার ফোরামের আয়োজনে এবং টেরে ডেস হোমস নেদারল্যান্ডস ও গ্লোবাল মার্চ এগেইনস্ট চাইল্ড লেবারের সহায়তায় এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। তিনি অরো বলেন, এসডিজির এই ল্যমাত্রা অর্জনের সাথে দেশের ভাবমূর্তি জড়িয়ে আছে তাই শিশুশ্রম নির্মূল করার প্রচেষ্টাকে কোনোভাবেই খাটো করে দেখার কোনো সুযোগ নেই। এর জন্য সবাইকে প্রভাবক হিসেবে ভূমিকা পালন করতে হবে। একটি আলাদা শিশু অধিদফতর বা শিশু কমিশন গঠনের প্রক্রিয়া এখন চলমান আছে এবং আশা করি তা অতি শিগগির বাস্তবে রূপ নেবে। এটি বাস্তবায়ন হলে বিশ্বে বাংলাদেশ শিশু অধিকার প্রতিষ্ঠার েেত্র একটি রোল মডেল হিসেবে আবির্ভূত হবে। ‘অপ্রাতিষ্ঠানিক খাতে শিশুশ্রম দূরীকরণ : এসডিজি ল্যমাত্রা ৮.৭ অর্জনের েেত্র চ্যালেঞ্জসমূহ এবং তা উত্তরণের উপায়’বিষয়ক একটি আলোচনা সভায় শিশু অধিকার ফোরামের চেয়ারম্যান ড. খাজা সামসুল হুদা সভাপতিত্ব করেন।
তিনি বলেন, ‘অঞ্চলভেদে বাংলাদেশে শিশুশ্রমের পরিস্থিতি আলাদা। এই জন্য আমাদের উচিত এলাকাভিত্তিক পরিকল্পনা গ্রহণ করা। সেই সাথে দরিদ্র এবং ছিন্নমূল শিশুরা যেন শিশুশ্রমে জড়িয়ে পড়তে না পারে সে জন্য তাদেরকে কর্মমুখী শিায় অন্তর্ভুক্ত করা যেতে পারে। বাংলাদেশের শিতি বেকার যেন ভবিষ্যতে আর না বাড়ে সে জন্য এখনই কর্মমুখী শিাব্যবস্থার ব্যাপ্তি বৃদ্ধি করা প্রয়োজন, যাতে আজকের শিশুরা ২০৩০-২০৪০ সালের মধ্যে একটি দ জনশক্তি হিসেবে দেশকে সেবা দিতে পারে।
কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের কলকারখানা মহাপরিদর্শক শামসুজ্জামান ভূঁইয়া বলেন, ‘আমরা যতই শিশুশ্রম নির্মূলে কাজ করি না কেন যদি সবাই সচেতন না হয় তাহলে শিশুশ্রম পুরোপুরি নির্মূল সম্ভব নয়।
টেরে ডেস হোমস নেদারল্যান্ডসের কান্ট্রি ডিরেক্টর মাহমুদুল কবির বলেন, ‘আমাদের সবারই শিশুশ্রমের ব্যাপারে চিন্তাধারা পাল্টাতে হবে। গৃহকর্মে শিশুদের ব্যবহার করাটা যে ঝুঁকিপূর্ণ তা বুঝতে হবে। প্রাতিষ্ঠানিক খাতে উন্নতি হলেই অপ্রাতিষ্ঠানিক খাতে শিশুশ্রম না কমলে আমরা শিশুশ্রম নির্মূলে আমাদের প্রত্যাশিত সফলতা পাবো না।


আরো সংবাদ



premium cement