২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

মইনুলের গ্রেফতার কিভাবে দেখছে আন্তর্জাতিক গণমাধ্যম

-

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে ব্যারিস্টার মইনুল হোসেনের গ্রেফতারের বিষয়টি বেশ ভালোভাবে এসেছে। গণমাধ্যমগুলোতে তাকে একজন বিশিষ্ট আইনজীবী ও সংবাদপত্রের প্রকাশক হিসেবে উল্লেখ করা হয়েছে। এ ছাড়া সরকারের একজন সমালোচক হিসেবে উল্লেখ করা হয়েছে। তিনি সম্প্রতি গঠিত সরকারবিরোধী একটি জোটের অন্যতম নেতা। তাকে সরকার একটি মানহানির মামলায় গ্রেফতার করেছে।
যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন পোস্ট শিরোনাম করেছে, বাংলাদেশের পত্রিকার প্রকাশক মানহানির মামলায় গ্রেফতার। সংবাদপত্রটির প্রতিবেদনে বলা হয়েছে, একজন বিশিষ্ট আইনজীবী ও সংবাদপত্র প্রকাশককে মানহানির মামলায় গ্রেফতারি পরোয়ানা জারির পর গ্রেফতার করা হয়েছে। তিনি বর্তমান মতাসীন দলের বিরোধীদলীয় নেতা হিসেবে পরিচিত।
সুপরিচিত সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমসের শিরোনাম, বাংলাদেশে সংবাদপত্রের প্রকাশক মানহানির মামলায় গ্রেফতার। পত্রিকাটি লিখেছে, এ গ্রেফতারের ফলে দেশটির জাতীয় নির্বাচনের আগে বিরোধী মতাবলম্বীদের ওপর চাপ বাড়বে।
ভারতের দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস শিরোনাম করেছে, বাংলাদেশে বিরোধীদলীয় নেতা ও সম্পাদক মইনুল হোসেন মানহানির মামলায় গ্রেফতার। পত্রিকাটি তাদের সংবাদে উল্লেখ করে, বিগত তত্ত্বাবধায়ক সরকারের একজন উপদেষ্টাকে মানহানির মামলায় গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ।
ভারতীয় গণমাধ্যম এনডিটিভির শিরোনাম, বাংলাদেশে সরকারের কঠোর সমালোচককে গ্রেফতার। সংবাদমাধ্যমটি উল্লেখ করেছে, বাংলাদেশ পুলিশ সোমবার সরকারের একজন কঠোর সামলোচককে গ্রেফতার করেছে। যিনি সম্প্রতি দেশটিতে মতাসীন দলের বিরোধী একটি জোট গঠনে ভূমিকা রেখেছেন।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির বাংলা সংস্করণের শিরোনাম ছিল, বাংলাদেশে মানহানির মামলায় মইনুল হোসেন গ্রেফতার। সংবাদটিতে বলা হয়েছে, লাইভ টিভিতে একজন নারী সাংবাদিককে ‘চরিত্রহীন’ বলে গালি দিয়ে বিতর্কের ঝড় তোলা আইনজীবী এবং সংবাদপত্র মালিক মইনুল হোসেনকে পুলিশ গ্রেফতার করেছে।
ঢাকা মহানগর পুলিশের মুখপাত্র মাসুদুর রহমান নিশ্চিত করেছেন, রংপুর শহরে দায়ের করা এক মানহানির মামলায় গ্রেফতারি পরোয়ানা জারির পর রাতে মইনুল হোসেনকে গোয়েন্দা পুলিশ গ্রেফতার করেছে।
ভারতের নিউজ ১৮ তে বলা হয়েছে, বাংলাদেশের নারী সাংবাদিককে ‘চরিত্রহীন’ বলার পর বিরোধীমতের সম্পাদককে মানহানির মামলায় গ্রেফতার। খবরে বলা হয়েছে, ডেইলি নিউ নেশনের মালিক ও সম্পাদক মইনুল হোসেন, যিনি সরকারের সমালোচক হিসেবে সুপরিচিত যদিও তিনি কোনো দলের সদস্য নন।
জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলের বাংলা সংস্করণের শিরোনামে করা হয়েছে, নারী সাংবাদিককে ‘চরিত্রহীন’ বলে ব্যারিস্টার মইনুল এখন কারাগারে। সংবাদটিতে বলা হয়েছে, লাইভ অনুষ্ঠানে নারী সাংবাদিককে চরিত্রহীন বলেছিলেন তিনি। তারপর পাঁচটি মামলা হলেও গ্রেফতার হয়েছেন রংপুরে করা ষষ্ঠ মামলায়। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ব্যারিস্টার মইনুল এখন কারাগারে।
এ ছাড়াও ডেইলি মেইল, এবিসি নিউজ, আরব নিউজসহ বিভিন্ন বিশ্বখ্যাত গণমাধ্যম এ বিষয়ে সংবাদ প্রকাশ করেছে।


আরো সংবাদ



premium cement