২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ঢাবি ‘ঘ’ ইউনিটের ফল বাতিলের দাবিতে সমাবেশ

-

ফাঁস হওয়া প্রশ্নে অনুষ্ঠিত হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ-ইউনিটের পরীক্ষার বিতর্কিত ফল বাতিলের দাবিতে সমাবেশ করেছে শিক্ষার্থীরা। গতকাল রোববার বিকেলে ঢাকা বিশ^বিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের সামনে ওই সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ থেকে পুনরায় পরীক্ষা নেয়ার পাশাপাশি ঘ-ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়ক সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিমের পদত্যাগ দাবি করা হয়। প্রশ্নফাঁস মেনে নেয়া মানে দুর্নীতিবাজদের আধিপত্যকে স্বীকার করা বলে মন্তব্য করেছেন বক্তারা।
সমাবেশে বক্তব্য দেন ঢাকা বিশ^বিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল, ছাত্র ইউনিয়নের সভাপতি জিএম জিলানী শুভ, ছাত্র ফেডারেশনের সভাপতি গোলাম মোস্তফা প্রমুখ।
অধ্যাপক আসিফ নজরুল বলেন, প্রশ্নপত্র ফাঁস হয়েছে সেটি স্বীকার করার পরে পরীক্ষা বাতিল না করার কী কারণ থাকতে পারে? প্রশ্নফাঁস মেনে নেয়ার মানে মেধাবী ছাত্রদের পরিবর্তে দুর্নীতিবাজদের আধিপত্য মেনে নেয়া। ঢাবির এই শিক্ষক বলেন, ঢাকা বিশ^বিদ্যালয় কারো ব্যক্তিগত সম্পত্তি না, এটি জনগণের অর্থে পরিচালিত একটি প্রতিষ্ঠান। ঢাবির সম্মান-ঐতিহ্যের প্রতি বিন্দুমাত্র দায় যদি আমাদের থাকে তাহলে কোনো মেধাবী ছাত্রকে বঞ্চিত করার অধিকার আমাদের নেই। ঘ ইউনিটের পুনরায় পরীক্ষা নেয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, সেই পরীক্ষা থেকে সাদেকা হালিমকে অব্যাহতি দিয়ে ইতঃপূর্বে বিশ^স্তভাবে যারা বিভিন্ন ইউনিটের পরীক্ষার দায়িত্ব পরিচালনা করেছে তাদের যেন দায়িত্ব দেয়া হয়। ঢাবি প্রশাসনের প্রতি পরীক্ষা জালিয়াতিচক্রকে সমূলে উৎপাটনের আহ্বান জানান তিনি।
ছাত্র ইউনিয়নের সভাপতি জিলানী শুভ বলেন, নৈতিকতা না থাকলে বিশ^বিদ্যালয় কৃতদাস তৈরির কারখানায় পরিণত হয়। পুরো শিক্ষাব্যবস্থা যখন রাহুগ্রস্ত ঢাকা বিশ^বিদ্যালয় তা থেকে মুক্ত হতে পারল না। তিনি অবিলম্বে নতুন করে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্তে আসার জন্য বিশ^বিদ্যালয় প্রশাসনের প্রতি আহ্বান জানান। অন্যথায় ছাত্রসমাজকে নিয়ে কঠোর আন্দোলনেরও হুঁশিয়ারি দেন তিনি।
প্রসঙ্গত, গত ১২ অক্টোবর ঘ-ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পূর্বেই প্রশ্নফাঁসের অভিযোগ ওঠে। বিশ্ববিদ্যালয় প্রশাসন এটি নিয়ে তদন্ত কমিটি গঠন করে। কমিটি একজন ভর্তি ইচ্ছুকের মোবাইলে সকাল ৯টা ১৭ মিনিটে প্রশ্ন পাওয়ার প্রমাণ পায়। প্রশ্নফাঁসের প্রমাণ পাওয়া সত্ত্বেও পরীক্ষা বাতিল না করে গত মঙ্গলবার ফল প্রকাশ করায় শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করেন। সেই বিক্ষোভ এখনো অব্যাহত রয়েছে।


আরো সংবাদ



premium cement
নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর

সকল