২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
জাতীয় বিশ^বিদ্যালয়ের ওয়ার্কশপ

জ্ঞান সৃষ্টি ও জ্ঞান বিতরণই শিক্ষকের কর্তব্য : শিক্ষামন্ত্রী

-

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি বলেছেন, খণ্ডিতভাবে উচ্চশিক্ষার মানোন্নয়ন সম্ভব নয়। এ জন্য সামগ্রিক শিক্ষাব্যবস্থার ও প্রত্যেক স্তরে উন্নয়ন আবশ্যক। আর প্রয়োজন নিবেদিতপ্রাণ শিক্ষক, যারা জ্ঞান সৃষ্টি ও বিতরণে নিজেদের আত্মোৎসর্গ করবেন। কেননা জ্ঞান সৃষ্টি ও জ্ঞান বিতরণই শিক্ষকের কর্তব্য।
তিনি গতকাল আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অডিটোরিয়ামে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নে ১০৪০ কোটি টাকা ব্যয়ে গৃহীত পাঁচ বছর মেয়াদি কলেজ শিক্ষা উন্নয়ন প্রকল্পের (সিইডিপি) এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন অর রশিদের সভাপতিত্বে ওই কর্মশালয় ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ভিসি এম এ মাননান, শিক্ষা সচিব মো: সোহরাব হোসাইন, অতিরিক্ত সচিব ড. মাহমুদুল হক এবং বিশ্বব্যাংক ঢাকা অফিসের ড. মোখলেসুর রহমান বিশেষ অতিথি ছিলেন। এ ছাড়াও অন্যান্যের মধ্যে প্রকল্প পরিচালক এ কে এম মুখলেছুর রহমান স্বাগত বক্তব্য রাখেন এবং প্রকল্পের বিভিন্ন দিক তুলে ধরেন উপপরিচালক অধ্যাপক এ কে এম আব্দুল হালিম।
প্রফেসর ড. হারুন অর রশিদ বলেন, সিইডিপি প্রকল্পের প্রতিটি টাকা জনগণের। তাদেরই এ ঋণ বহন করতে হবে। যথাসময়ে এ প্রকল্পের কাজ সম্পন্ন করতে হবে। বরাদ্দকৃত অর্থের সামান্যতমও যাতে অপচয় না হয় সে ব্যাপারে যতœবান হতে হবে।
অনুষ্ঠানে দেশের অনার্স ও মাস্টার্সপর্যায়ের প্রায় ৩০০ কলেজের অধ্যক্ষ ও শিক্ষক অংশগ্রহণ করেন।


আরো সংবাদ



premium cement