২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মানসম্পন্ন শিক্ষা ছাড়া গণতন্ত্র জাগ্রত করা সম্ভব নয় : ড. জামিলুর রেজা

-

জাতীয় অধ্যাপক ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের ভাইস চ্যান্সেলর অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী বলেছেন, দেশ শিক্ষার্থীর সংখ্যায় এগিয়ে গেলেও শিক্ষার মানের দিক থেকে দুরবস্থা বিরাজ করছে। বিশ্বের সাথে তাল মিলিয়ে মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে না পারলে আমাদের শিক্ষার্থীরা পিছিয়ে পড়বে। মানসম্পন্ন শিক্ষা ছাড়া দেশের গণতন্ত্রকেও জাগ্রত করা সম্ভব হবে না।
তিনি গতকাল আরো বলেন, প্রাথমিক স্তরে গণিত বিষয়ে ভীতি অনেক বেশি দেখা যায়। গণিত অলিম্পিয়াড আয়োজনের মাধ্যমে এ থেকে বেরিয়ে আসার চ্যালেঞ্জ নিয়ে কাজ করতে হবে। তিনি বলেন, বিজ্ঞান ও প্রযুক্তি ছাড়া আমাদের উন্নয়ন সম্ভব নয়। এ জন্য আমাদের শিক্ষার্থীদের গণিতে পারদর্শী করে গড়ে তুলতে হবে। শিক্ষাদান পদ্ধতিকে আনন্দময় করে তুলতে হবে। শুধু পরীক্ষা দিয়ে বেশি নম্বর পাবেÑ শিক্ষার্থীদের এই প্রতিযোগিতা থেকে বের করে আনার পরামর্শ দেন অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী।
আরেক শিক্ষাবিদ অধ্যাপক মুহাম্মদ জাফর ইকবাল বলেন, অষ্টম শ্রেণী পর্যন্ত কোনো পাবলিক পরীা রাখা উচিত নয়। তিনি বলেন, কোমলমতি শিশুদের আনন্দ পাঠ বা খেলাধুলার মাধ্যমে শেখানো উচিত। জোর করে খুদে শিার্থীদের ওপর পরীা চাপিয়ে দিয়ে ভালো কিছু আশা করা উচিত নয়। দেশের চার কোটি শিার্থীকে যদি সঠিকভাবে শিা দেয়া সম্ভব হয় তাহলে দেশ এমনিতেই এগিয়ে যাবে। গণিত অলিম্পিয়াড প্রতিযোগিতায় অন্তত একটি মেডেল পেলেও ওই শিার্থীকে দেশের যে কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীা ছাড়াই ভর্তি হওয়ার সুযোগ করে দেয়ার আহ্বান জানান তিনি। অধ্যাপক জাফর ইকবাল আরো বলেন, আমাদের শিার্থীদের গণিত ও ইংরেজি বিষয়ে এক ধরনের ভীতি কাজ করে। এটি কাটিয়ে তুলতে হবে। গণিত অলিম্পিয়াডের মাধ্যমে গণিতে পারদর্শী করা সম্ভব।
গণিত অলিম্পিয়াড কৌশল প্রয়োগের মাধ্যমে প্রাথমিক শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধির সম্ভব্যতা যাচাই প্রকল্প ‘উদ্বোধনী ও অবহিতকরণ কর্মশালায়’ তারা এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেন, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে গণিত অলিম্পিয়াড প্রতিযোগিতার মাধ্যমে গণিতের ভীতি দূরীকরণ করা হবে।
প্রাথমিক ও গণশিা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রাথমিক শিা অধিদফতরের মহাপরিচালক আবু হেনা মোস্তফা কামাল, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) গিয়াস উদ্দিন আহমেদ, অতিরিক্ত সচিব ড. এ এফ এম মঞ্জুর কাদির।
এ ছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের শিক, পিটিআইয়ের প্রশিক ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।


আরো সংবাদ



premium cement