২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

কক্সবাজারে টেকসই বর্জ্য ব্যবস্থাপনা অপরিহার্য

-

কক্সবাজারে গতকাল আয়োজিত এক সভায় বক্তারা বলেছেন, রোহিঙ্গারা আসার কারণে উখিয়া ও টেকনাফ উপজেলার জনসংখ্যা এখন প্রায় ১৫ লাখের বেশি। প্রতি মাসে এই এলাকায় প্রায় ১০ হাজার টন বর্জ্য উৎপন্ন হচ্ছে।
বক্তারা বলেন, এই বর্জ্য উৎপন্নের কারণে কক্সবাজারের পরিবেশের ওপর প্রতিকূল প্রভাব ও স্থানীয়রা স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছেন। এই সঙ্কট থেকে উত্তরণের জন্য সবাইকে সম্মিলিতভাবে পদক্ষেপ গ্রহণ করতে হবে।
গতকাল কক্সবাজারে জাতিসঙ্ঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) উদ্যোগে অনুষ্ঠিত ‘কঠিন বর্জ্য এর টেকসই সমাধান : রোহিঙ্গা সঙ্কটের স্থানীয় উদ্যোগ’ শীর্ষক সভায় বক্তারা এ কথা বলেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন রিফিউজি রিলিফ অ্যান্ড রিপেট্রিয়েশন কমিশনের (আরআরআরসি) অতিরিক্ত সচিব ও কমিশনার মোহাম্মদ আবুল কালাম, ইউএনডিপি বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জি, এম্বেসি অব সুইডেনের ফার্স্ট সেক্রেটারি মার্সেলা লিজানা ববদিল।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক মাহেদুল ইসলাম, আইএসসিজির সিনিয়র কো-অর্ডিনেটর আনিকা স্যান্ডল্যান্ড, ইউএনডিপির প্রোগ্রাম বিশেষজ্ঞ আরিফ আব্দুল্লাহ খান বক্তব্য রাখেন।
মোহাম্মদ আবুল কালাম বলেন, কক্সবাজারে বর্জ্য ব্যবস্থাপনা অতি জরুরি। রোহিঙ্গারা আসায় প্রতিদিন প্রচুর পরিমাণে বর্জ্য উৎপাদিত হচ্ছে, যার কোনো সঠিক ব্যবস্থাপনা নেই। বর্জ্য ব্যবস্থাপনায় ইউএনডিপির এই উদ্যোগ অত্যন্ত সময়োপযোগী। সরকার এ জন্য সব ধরনের সহায়তা প্রদানে প্রস্তুত।
সুদীপ্ত মুখার্জি বলেন, প্রায় সাত লাখ শরণার্থীর জন্য বাংলাদেশ সরকার তার দরজা খুলে দিয়ে উদারতার দৃষ্টান্ত স্থাপন করেছে, কিন্তু এর ফলে নানা ধরনের সঙ্কটেরও উদ্ভব হচ্ছে, যার মধ্যে কঠিন বর্জ্য ব্যবস্থাপনা এতদিন উপেক্ষিত ছিল। কক্সবাজারকে পরিষ্কার এবং দূষণমুক্ত রাখার জন্য সুইডেনের সহযোগিতায় আমরা কার্যক্রম গ্রহণ করেছি।
এর আগে সভায় ইউএনডিপির সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট বিশেষজ্ঞ ফয়সাল রিদওয়ান মূল বক্তব্য উপস্থাপন করেন।
উল্লেখ্য, সম্প্রতি কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে টেকসই বর্জ্য ব্যবস্থাপনায় ইউএনডিপি ও সুইডেন যৌথভাবে ৪৮ লাখ মার্কিন ডলারের প্রকল্প বাস্তবায়ন শুরু করেছে।


আরো সংবাদ



premium cement
চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১

সকল