২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`
৫০ শিক্ষকের বিবৃতি

৫৭ ধারায় গ্রেফতার চবি শিক্ষক মাইদুল ইসলামের মুক্তি দাবি

-

তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় গ্রেফতার চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক মাইদুল ইসলামের মুক্তির দাবি জানিয়েছে দেশের বিভিন্ন বিশ^বিদ্যালয়ের ৫০ জন শিক্ষক। গতকাল মঙ্গলবার গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে তারা এ দাবি জানান। তারা এ ঘটনাকে সারা দেশে ভিন্নমতকে দমনের, ভয়ভীতি দেখানোর, নিপীড়নমূলক চর্চার অংশ হিসেবে উল্লেখ করেন। পাশাপাশি এ ঘটনায় বিস্মিয় প্রকাশ করে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন তারা।
বিবৃতি দানকারী শিক্ষকদের মধ্যে রয়েছেনÑ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ, ঢাকা বিশ^বিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গীতি আরা নাসরীন, অধ্যাপক রোবায়েত ফেরদৌস, অধ্যাপক ফাহমিদুল হক, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ তানজীম উদ্দিন খান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক মির্জা তাসলিমা সুলতানা ও সাঈদ ফেরদৌস, রাজশাহী বিশ^বিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক শফিকুন্নবী সামাদী, ঢাবির সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সামিনা লুৎফা প্রমুখ।
বিবৃতিতে শিক্ষকরা বলেন, শিক্ষার্থীদের একটি যৌক্তিক আন্দোলনের (কোটা সংস্কার আন্দোলন) প্রতি সমর্থন ব্যক্ত করাকে অন্যায় হিসেবে শনাক্ত করা হয়েছে এবং তার শাস্তিস্বরূপ শিক্ষককে কারাগারে প্রেরণ করা হয়েছে। আমরা স্পষ্ট দেখতে পাই এটি কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। সাম্প্রতিক সময়ে সারা দেশে ভিন্নমতকে দমনের, ভয়ভীতি দেখানোর, নিপীড়নমূলক যে চর্চা শুরু হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আলোচিত ঘটনাটি তারই অংশমাত্র। আজকের বাংলাদেশে দাগি এমনকি খুনের আসামির জন্য রাষ্ট্রপতি বিশেষ ক্ষমার আইনটি প্রয়োগ করেন, অথচ একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষককে মতপ্রকাশের জন্য জেলে যেতে হয়। আমরা এই হুমকি এবং জেলজুলুমের ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করছি।
৫০ শিক্ষক স্বাক্ষরিত ওই বিবৃতিতে আরো বলা হয়, আমরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ দেশের সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী-শিক্ষক-কর্মচারী এবং দেশের জনসাধারণকে এই অন্যায়ের বিরুদ্ধে আওয়াজ তুলতে আহ্বান জানাই। সরকারের কাছে দাবি জানাই, দ্রুততম সময়ের মধ্যে নিবর্তনমূলক জেলজুলুম থেকে মাইদুল ইসলামকে সসম্মানে মুক্তি দেয়া হোক এবং তাকে হুমকি প্রদানকারীদের শনাক্ত করে অতিসত্বর বিচার এবং শাস্তির আওতায় আনা হোক। বাংলাদেশে শুভবুদ্ধির জয় হবে এই বিশ্বাস আমাদের আছে।


আরো সংবাদ



premium cement
মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার

সকল