২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর স্মরণে ঢাবিতে সেমিনার

-

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশত জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ^বিদ্যালয়ে এক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার আরসি মজুমদার আর্টস মিলনায়তনে তা অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় সংস্কৃত বিভাগ এবং বিদ্যাসাগর সোসাইটি যৌথভাবে এর আয়োজন করে। বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন।
সংস্কৃত বিভাগের চেয়ারপারসন ড. চন্দনা রানী বিশ্বাসের সভাপতিত্বে সেমিনার উদ্বোধন করেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারি জিষ্ণু প্রসন্ন মুখার্জী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন। সংস্কৃত বিভাগের অধ্যাপক ড. নারায়ণ চন্দ্র বিশ্বাস স্বাগত বক্তৃতা দেন।
অনুষ্ঠানে অধ্যাপক আখতারুজ্জামান বলেন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর বিধবা বিবাহ প্রচলন ও বহু বিবাহ রোধসহ সমাজ সংস্কারে অসামান্য অবদান রেখে গেছেন। বাংলা ভাষার সংস্কার ও উৎকর্ষ সাধনেও তিনি অনন্য ভূমিকা রাখেন। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরকে ঊনবিংশ শতকের শ্রেষ্ঠ বাঙালি হিসেবে আখ্যায়িত করেন তিনি।
উল্লেøখ্য, সেমিনারে বাংলাদেশ ও ভারতের খ্যাতিমান শিক্ষাবিদ ও গবেষকেরা অংশগ্রহণ করেন।

 


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল