২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠান শ্রমিক বিল পাস

ন্যূনতম মজুরি ৮৩০০ টাকা

-

রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠানের শ্রমিকদের ন্যূনতম মজুরি আট হাজার ৩০০ টাকা এবং সর্বোচ্চ মজুরি ১১ হাজার ২০০ টাকা নির্ধারণ করে সংসদে বিল পাস হয়েছে। গতকাল পণ্য উৎপাদনশীল রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠান শ্রমিক (চাকরির শর্তাবলি) বিল-২০১৮ নামে প্রস্তাবিত আইনটি পাস হয়। শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়। এর আগে বিলটি যাচাই-বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব নাকচ হয়।
বিলটি পাস হওয়ায় সরকারি কর্মচারীর মতো শ্রমিকেরাও নববর্ষ ভাতা পাবেন। বর্তমানে রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠানের শ্রমিকেরা ন্যূনতম মজুরি চার হাজার ১৫০ টাকা এবং সর্বোচ্চ পাঁচ হাজার ৬০০ টাকা পাচ্ছেন। বিলটিতে শতভাগ বাড়ানো হয়েছে। এই মজুরি ২০১৫ সালের ১ জুলাই থেকে এবং ভাতা ২০১৬ সালের ১ জুলাই থেকে কার্যকর হবে বলে বিলে উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন, বাংলাদেশ পাটকল করপোরেশন, বাংলাদেশ টেক্সাটাইল মিলস করপোরেশন, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন এবং বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশনে কর্মরত শ্রমিকেরা এই আইনের আওতায় পড়বেন বলে প্রস্তাবিত বিলে বলা হয়েছে।

 


আরো সংবাদ



premium cement

সকল