১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
চট্টগ্রাম সিটি করপোরেশনের সাধারণ সভা

মাদকজীবী নির্মূলের প্রতিবেদন জমা দিতে পুলিশকে নির্দেশনা

-

চট্টগ্রাম নগরের মাদকজীবী নির্মূলে মেট্রোপলিটন পুলিশের গৃহীত পদক্ষেপ ও কার্যক্রম বাস্তবায়নের অগ্রগতি প্রতিবেদন আগামী এক মাসের মধ্যে চট্টগ্রাম সিটি করপোরেশনের কাছে জমা দেয়ার জন্য নির্দেশনা দিয়েছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। এ কার্যক্রমের আওতায় নগরীর ৪১টি ওয়ার্ড থেকে এ পর্যন্ত কতজন মাদক কারবারিকে গ্রেফতার করা হয়েছে এবং তালিকাভুক্ত এলাকার মাদক ব্যবসা নিয়ন্ত্রণে পুলিশের কার্যক্রমের অগ্রগতি কতটুকু হয়েছে তার সম্যক তথ্য প্রতিবেদন আকারে জমা দেয়ার ব্যাপারে সভায় উপস্থিত চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপপুলিশ কমিশনারকে নির্দেশনা দেন মেয়র।
গতকাল দুপুরে আবুচ ছত্তার মিলনায়তনে চট্টগ্রাম সিটি করপোরেশনের ৫ম নির্বাচিত পরিষদের ৩৮তম সাধারণ সভার সভাপতির বক্তব্যে সিটি মেয়র বলেন, বিভিন্ন সেবা সংস্থার উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের কারণে নগরীর রাস্তাঘাট কর্তন, খাল-নালা খনন কার্যক্রম চলমান রয়েছে। এতে সংলগ্ন সড়ক এলাকায় যান চলাচলে বিঘœ সৃষ্টি হচ্ছে। সৃষ্টি হচ্ছে যানজট। নগরীর এ যানজট সমস্যা নিয়ন্ত্রণে চট্টগ্রাম সিটি করপোরেশন বিভিন্ন সড়কে গাড়ি পার্কিংয়ের স্থান নির্ধারণ করে দিয়েছে। তা ছাড়া সড়কে যানবাহন পার্কিংয়ের েেত্র ট্রাফিক আইন মেনে চলার ব্যাপারে প্রচার প্রচারণাসহ চসিক নানামুখী কার্যক্রম বাস্তবায়ন অব্যাহত রেখেছে। কিন্তু আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে এখনো যত্রতত্র গাড়ি পার্কিং করে রাখা হচ্ছে। যত্রতত্র গাড়ি পার্কিংয়ের বিরুদ্ধে অভিযান পরিচালনা করার জন্য সিটি মেয়র চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের প্রতি স্পষ্ট নির্দেশনা দেন।
সভায় সুইমিংপুল ও জিমনেসিয়াম সিটি করপোরেশন একাদশ দলের কাছে হস্তÍান্তর, সিজেকেএস আয়োজিত কাবাডি লিগ ও প্রিমিয়ার ডিভিশন ফুটবল লিগ ২০১৮, চসিক শিক্ষার্থীদের কারাতে প্রতিযোগিতায় এবং ভূমিকম্পবিষয়ক কর্মশালায় অংশগ্রহণ, ৪১টি ওয়ার্ডে অগ্নিকাণ্ড, অতিবৃষ্টি, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত পরিবারের তালিকা তৈরীকরণ, নগরীতে ওয়াসা কাটিং দ্রুত মেরামতকরণ, ওয়ার্ডভিত্তিক পূজামণ্ডপের তালিকা প্রস্তুতকরণ ও সমুদ্রসৈকতে বিসর্জনের প্রয়োজনীয় ব্যবস্থাকরণ, নগরে কমিউনিটি সেন্টারগুলোর পরিষ্কার পরিচ্ছন্নতা, মাদকবিরোধী সভা-সমাবেশ ও কমিটি গঠন, করপোরেশনের পরিত্যক্ত জায়গায় হিস্যা প্রস্তুতকরণ, ৪১টি ওয়ার্ডকে চারটি জোনে বিভক্তকরণ এবং আউটসোসিংয়ের মাধ্যমে নগর সৌন্দর্যবর্ধনসহ বিবিধ বিষয়ে আলোচনান্তে সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় অর্থ ও সংস্থাপন, শিক্ষা, স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্যরক্ষা, নগর অবকাঠামো নির্মাণ ও সংরক্ষণ, আইনশৃঙ্খলা এবং পরিচালনা ও রক্ষণাবেক্ষণ, ক্রীড়া ও সংস্কৃতি, পানি ও বিদ্যুৎ, সমাজকল্যাণ ও কমিউনিটি সেন্টার, পরিবেশ উন্নয়ন, যোগাযোগ, দুর্যোগ ব্যবস্থাপনা, দারিদ্র্য হ্রাসকরণ ও বসতি উন্নয়ন, পরিচালনা ও রক্ষণাবেক্ষণবিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যানরা নিজ নিজ স্ট্যান্ডিং কমিটির কার্যবিবরণী উপস্থাপন করলে তা সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়।

সভা পরিচালনা করেন চসিক ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবুল হোসেন। সভায় চট্টগ্রাম সিটি করপোরেশনের প্যানেল মেয়র, কাউন্সিলর, সংরক্ষিত কাউন্সিলর, চসিক প্রধান প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ, প্রধান রাজস্ব কর্মকর্তা ড. মুহম্মদ মুস্তাফিজুর রহমান, মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপপুলিশ কমিশনার মো: হাসান চৌধুরীসহ অফিসিয়াল কমিশনার, চসিক বিভাগীয় শাখা প্রধানরা উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement