২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আবুল খায়ের মুসলেহউদ্দিনের মৃত্যুবার্ষিকী আজ

-

কবি ও কথাসাহিত্যিক আবুল খায়ের মুসলেহউদ্দিনের ১৬তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৩৪ সালের ২০ এপ্রিল তিনি কুমিল্লা জেলার লাকসাম থানার লৎসর গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম আবদুল আউয়াল এবং মায়ের নাম হাফসা খাতুন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এম এ পাস করার পর তিনি কর্মজীবনে প্রবেশ করেন। তিনি বাংলাদেশ সরকারের বিলুপ্ত দুর্নীতি দমন ব্যুরোর মহাপরিচালক, পুলিশ বিভাগের ভারপ্রাপ্ত আইজির দায়িত্ব পালন করেন এবং বাংলাদেশ বস্ত্রশিল্প সংস্থার চেয়ারম্যান থাকাকালে অবসর গ্রহণ করেন। তিনি ২০০২ সালের ২০ সেপ্টেম্বর ইন্তেকাল করেন। আবুল খায়ের মুসলেহউদ্দিনের গ্রন্থের সংখ্যা প্রায় এক শ’। এর মধ্যে কাব্যগ্রন্থ তিনটি, উপন্যাস ২০টি, গল্পগ্রন্থ ৩০টি, শিশুতোষ কাব্যগ্রন্থ ১১টি, শিশু-কিশোর গল্প-উপন্যাসের সংখ্যা ২০টি, ইতিহাস ও ঐতিহ্য ও জীবনীগ্রন্থ পাঁচটি।
আবুল খায়ের মুসলেহউদ্দিন তার সাহিত্যকর্মের জন্য আসাফউদ্দৌলা রেজা স্মৃতি সাহিত্য পুরস্কার, আবুল হাসান স্মৃতি সাহিত্য পুরস্কার, কবি জসীমউদদীন সাহিত্য পুরস্কারসহ বিভিন্ন পুরস্কার পেয়েছেন।
অনুষ্ঠানসূচি : আবুল খায়ের মুসলেহউদ্দিনের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আবুল খায়ের মুসলেহউদ্দিন ফাউন্ডেশন মরহুমের গ্রামের বাড়ি ফেনুয়ায় তার প্রতিষ্ঠিত মাদরাসা ও এতিমখানায় দিনব্যাপী কুরআনখানি ও দোয়া মাহফিলের আয়োজন করেছে। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ



premium cement