২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সুমুদ্রগামী জেলেদের উন্নয়নে নতুন প্রকল্প গ্রহণের আশ্বাস মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর

-

সমুদ্রগামী জেলেদের আর্থ-সামাজিক উন্নয়নে নতুন প্রকল্প গ্রহণের আশ্বাস দিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। জাতীয় সংসদ ভবনে গতকাল জেলেদের জীবনমান উন্নয়নে কর্মরত উন্নয়ন সংস্থা ‘অ্যান অর্গানাইজেশন ফর সোসিও-ইকোনমিক ডেভেলপমেন্টের’ (অ্যাওসেড) পক্ষ থেকে দেয়া স্মারকলিপি গ্রহণকালে এ আশ্বান দেন তিনি। স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন অ্যাওসেডের নির্বাহী পরিচালক শামীম আফরীন, ভূমিহীন সংগঠক জালাল উদ্দিন, সাংবাদিক নিখিল ভদ্র, অ্যাওসেডের প্রশাসনিক কর্মকর্তা গোপাল কৃষ্ণ দেবনাথ প্রমুখ।
মন্ত্রী বলেন, সরকারের পদক্ষেপের ফলে দেশ মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। বৈদেশিক আয়ের একটি বড় অংশ আসছে মাছ রফতানি থেকে। এ মাছ উৎপাদনের সাথে জড়িতদের ভাগ্যোন্নয়নেও সরকার পদক্ষেপ নিয়েছে। বিশেষ করে গভীর সুমুদ্রে মাছ ধরার সাথে জড়িত জেলেদের দুর্যোগের সতর্কতা সঙ্কেত পাঠানোর উদ্যোগ নেয়া হয়েছে। দুর্যোগে তাদের কিভাবে ট্র্যাকিং করা যায়, তা নিয়েও কাজ চলছে। এ ছাড়া উপকূলের জেলেদের নিয়ে একটি বড় প্রকল্পের কাজ চলছে।
অ্যাওসেডের পক্ষ থেকে দেয়া স্মারকলিপিতে ছয় দফা দাবি তুলে ধরে তা বাস্তবায়নে মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছেÑসমুদ্রগামী জেলেদের সহজ শর্তে ব্যাংকঋণ, সাধারণ বীমা ও জীবন বীমায় অন্তর্ভুক্ত করা, আধুনিক তথ্যপ্রযুক্তির মাধ্যমে সমুদ্রের আবহাওয়া সংবাদ জেলেদের কাছে পৌঁছানোর কার্যকারী উদ্যোগ গ্রহণ, আধুনিক প্রযুক্তি ও নিরাপদ সরঞ্জামাদি ব্যবহারে জেলেদের সক্ষমতা ও দক্ষতা বৃদ্ধির উদ্যোগ গ্রহণ, ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ ও টেলিকমিউনিকেশনের মাধ্যমে সমুদ্রে মাছ ধরাকালীন জেলেদের নৌকার অবস্থান পর্যবেক্ষণ ও প্রয়োজনে তাদের সার্বিক সহযোগিতা প্রদানে ব্যবস্থা গ্রহণ এবং সমুদ্রের নিকটবর্তী দ্বীপ ও চরগুলোতে দুর্যোগের সময় জেলেদের নিরাপদ আশ্রয়স্থল স্থাপন ও মাছ ধরার সময় তাদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করা।


আরো সংবাদ



premium cement