২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

নৌপ্রধানের যুক্তরাষ্ট্র গমন

-

যুক্তরাষ্ট্রের নিউ পোর্টে অনুষ্ঠিতব্য ২৩তম আন্তর্জাতিক সি-পাওয়ার সিম্পোজিয়ামে অংশ নিতে নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদ গত সোমবার রাতে ঢাকা ত্যাগ করেন। এ সময় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) এবং নৌপ্রশাসনিক কর্তৃপ ঢাকা আনুষ্ঠানিকভাবে তাকে বিদায় জানান।
আজ বুধবার থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত তিন দিনব্যাপী যুক্তরাষ্ট্রের রোড আইল্যান্ডে অবস্থিত নেভাল ওয়্যার কলেজে আয়োজিত এ সিম্পোজিয়ামে বাংলাদেশ, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, ভারত, শ্রীলঙ্কা, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের নৌপ্রধানগণ, নৌসমর বিশারদ ও নৌ পর্যবেকেরা অংশ নেবেন। যুক্তরাষ্ট্রের রোড আইল্যান্ডে নেভাল ওয়্যার কলেজে এই সিম্পোজিয়াম অনুষ্ঠিত হচ্ছে। নৌবাহিনী প্রধান সিম্পোজিয়ামে বিভিন্ন দেশ থেকে আগত নৌবাহিনী প্রধান ও সমুদ্র বিশ্লেষকদের সাথে সৌজন্য সাাতে মিলিত হবেন।
সিম্পোজিয়ামে মেরিটাইম চ্যালেঞ্জ মোকাবেলায় সমন্বিত উদ্যোগে সমুদ্র এলাকার নিরাপত্তা নিশ্চিতকরণ, জলদস্যুতা দমন, উদ্ধার ও ত্রাণ তৎপরতা পরিচালনা, সমুদ্রপথে অস্ত্র-মাদক ও মানব পাচার রোধে করণীয় বিষয়ে বিস্তারিত আলোচনা হবে।
উল্লেখ্য, উক্ত সফরে সস্ত্রীক নৌবাহিনী প্রধানের সফরসঙ্গী হিসেবে দু’জন কর্মকর্তা রয়েছেন। যুক্তরাষ্ট্র সফর শেষে নৌপ্রধান আগামী ২৭ সেপ্টেম্বর দেশে ফিরবেন বলে আশা করা যায়। আইএসপিআর।


আরো সংবাদ



premium cement