২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

গাজীপুরে শ্রমিক অসন্তোষে সাড়ে ৬ ঘণ্টা মহাসড়ক অবরোধ ও ভাঙচুর

২৫ কিলোমিটার যানজট যাত্রীদের দুর্ভোগ
-

গাজীপুরে ঈদের আগে আগস্ট মাসের ১৫ দিনের বেতন-ভাতা পরিশোধের দাবিতে অ্যালিগেন্ট গ্রুপের পোশাক কারখানার শ্রমিকেরা গতকাল কর্মবিরতি ও বিক্ষোভ করেছে। বিক্ষুব্ধ শ্রমিকেরা টায়ার জ্বালিয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক প্রায় সাড়ে ৬ ঘণ্টা অবরোধ করে রাখে। এ সময় তারা বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করেছে। এতে ওই মহাসড়কের উভয় দিকে প্রায় ২৫ কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। প্রচণ্ড গরমে দীর্ঘ সময় আটকা পড়ে ঈদ ঘরমুখো যাত্রীদের অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হয়েছে।
শিল্প পুলিশের ইন্সপেক্টর হাবিব ইস্কান্দার ও আন্দোলনরত শ্রমিকেরা জানান, গাজীপুর সদর উপজেলার হোতাপাড়া এলাকার অ্যালিগেন্ট গ্রুপের তিনটি পোশাক কারখানায় প্রায় ১৪ হাজার শ্রমিক কাজ করেন। ওই শিল্প গ্রুপের শ্রমিকেরা কর্তৃপক্ষের কাছে ঈদুল আজহার আগে আগস্ট মাসের ১৫ তারিখ পর্যন্ত তাদের বেতন-ভাতা পরিশোধের জন্য ও সোমবারের পরিবর্তে শুক্রবার কারখানা ছুটির দাবি জানিয়ে আসছিলেন। কিন্তু কারখানা কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো ব্যবস্থা গ্রহণ না করে পূর্ববর্তী মাস পর্যন্ত বেতন-ভাতা পরিশোধের সিদ্ধান্তে অটল থাকেন। এতে কারখানার শ্রমিকদের মধ্যে অসন্তোষ দেখা দেয়। শ্রমিকেরা গতকাল সকালে কারখানায় গিয়ে জড়ো হতে থাকে। এ সময় শ্রমিকেরা তাদের দাবি মেনে নেয়ার জন্য কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করে। একপর্যায়ে শ্রমিকেরা সকাল সাড়ে ৯টার দিকে কারখানা থেকে বের হয়ে পাশের হোতাপাড়া এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ওপর অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকে। এ সময় উত্তেজিত শ্রমিকরা লাঠিসোটা নিয়ে সড়কের ওপর আগুন জ্বালিয়ে ওই মহাসড়ক অবরোধ ও বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে ব্যর্থ হয়। অবরোধের কারণে ওই মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। যানবাহন আটকা পড়ে মহাসড়কের উভয় দিকে গাজীপুরের সদর উপজেলার সালনা থেকে শ্রীপুরের গড়গড়িয়া মাস্টারবাড়ী পর্যন্ত প্রায় ২৫ কিলোমিটার এলাকায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এতে প্রচণ্ড গরমের মধ্যে দীর্ঘ সময় আটকা পড়ে ঈদে ঘরমুখো যাত্রীসহ অন্য যাত্রীদের অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হয়। শ্রমিক বিক্ষোভের একপর্যায়ে গাজীপুর সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র জাহাঙ্গীর আলম ঘটনাস্থলে উ পস্থিত হয়ে কারখানা কর্তৃপক্ষ, পুলিশ ও শ্রমিক প্রতিনিধিদের সাথে বৈঠক করেন। পরে তিনি শ্রমিকদের পাওনা আগামী রোববার পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকেরা বিকেল ৪টার দিকে তাদের অবরোধ কর্মসূচি প্রত্যাহার করলে ওই মহাসড়কে যানবাহন চলাচল শুরু হয়।

অ্যালিগেন্স গ্রুপের সিনিয়র জেনারেল ম্যানেজার বজলুর রহমান জানান, প্রশাসন ও শ্রমিকদের সাথে আলোচনা করে চলতি আগস্ট মাসের ১০ দিনের বেতন ঈদের আগেই পরিশোধের সিদ্ধান্ত হয়েছে।
গাজীপুর ট্রাফিক বিভাগের সহকারী পুলিশ সুপার সালেহ উদ্দিন আহমেদ জানান, মহাসড়ক অবরোধে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক স্থবির হয়ে পড়ে। এ সময় সড়কের উভয় পাশের অন্তত ২৫ কিলোমিটার এলাকায় যানজটের সৃষ্টি হয়, এতে ভোগান্তিতে পড়ে কয়েক হাজার লোক। কারখানা কর্তৃপক্ষের সাথে একাধিকবার আলোচনা করা হয়েছে। শ্রমিকদের দাবিগুলো খুব গুরুত্বের সাথে দেখা হচ্ছে।

 


আরো সংবাদ



premium cement
পাঁচবিবিতে বিদ্যুৎস্পৃষ্টে এক ব্যক্তির মৃত্যু স্পেশাল অলিম্পিকে চ্যাম্পিয়ন বাংলাদেশ, প্রশংসিত দেওয়ানগঞ্জের রবিন সব শিক্ষাপ্রতিষ্ঠান আরো ৭ দিন বন্ধ ঘোষণা থাই-মিয়ানমার সীমান্ত শহরের কাছে আবারো সংঘর্ষ শুরু : থাই সেনাবাহিনী পাঁচবিবিতে মোটরসাইকেল ও ট্রাক্টরের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গায় ১৪০তম দেশ হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো বার্বাডোস সরকার চোরাবালির ওপর দাঁড়িয়ে আছে : রিজভী কুষ্টিয়ায় অস্ত্রসহ যুবলীগ নেতা আটক পাকিস্তানে একসাথে ৬ শিশুর জন্ম, সবাই সুস্থ ৪০ বছর ধরে মুসল্লিদের ফ্রি চা খাওয়ানো মদিনার সেই বৃদ্ধের ইন্তেকাল

সকল