২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বরিশাল সিটি নির্বাচনে মেয়র প্রার্থীদের ভিজ্যুয়াল প্রচারণা

তৈরি হয়েছে ডকুমেন্টারি; মাইকিংয়ে এসেছে ভিন্নতা
-

বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে মেয়র প্রার্থীদের পক্ষ থেকে নিয়মিত সরাসরি গণসংযোগের পাশাপাশি নগরীতে চলছে ভিজ্যুয়াল প্রচারণা। প্রায় সব মেয়র প্রার্থীই নগরীর উন্নয়নে তাদের চিন্তা-ভাবনার প্রকাশ ঘটিয়েছেন তথ্যভিত্তিক ভিজ্যুয়াল ডকুমেন্টারিতে। এসব ডকুমেন্টারিতে উঠে এসেছে প্রত্যেক প্রার্থীর বক্তব্যের সারসংক্ষেপ। তুলে ধরা হয়েছে নগরীর উন্নয়নে তাদের করণীয় ও প্রতিশ্রুতির নানা দিক।
এ দিকে মেয়র প্রার্থীরা রাত-দিন গণসংযোগ করেও যখন সব ভোটারের কাছে পৌঁছাতে পারছেন না, ঠিক তখনই মেয়র প্রার্থীদের পক্ষে সাইবার টিমের সদস্যরা ভার্স্যুয়াল প্রচারণার মাধ্যমে ফেসবুক, ইউটিউব ছড়িয়ে দেয়ার পাশাপাশি পথসভায় প্রজেক্টরে প্রদর্শন করছেন ডকুমেন্টারি। কোনো কোনো প্রার্থী তথ্যভিত্তিক এসব ডকুমেন্টারি প্রচার করছেন ক্যাবল নেটওয়ার্কের লোকাল চ্যানেলগুলোতে। ভোটারদের মাঝে এসব ডকুমেন্টারি ব্যাপকভাবে আলোচিত হচ্ছে।
ডকুমেন্টারি নির্মাণের প্রথম কাজটি করেন আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। গত জুন মাসের শেষ দিকে বরিশাল নগরী নিয়ে তার ভাবনার প্রকাশ ঘটে ‘সমৃদ্ধির পথে আগামীর বরিশাল’ শিরোনামের একটি ডকুমেন্টারিতে। ‘আমরাই গড়ব আগামীর বরিশাল’ স্লোগানে নির্মিত সাড়ে ৩ মিনিটের ওই ডকুমেন্টারিতে বরিশাল নগরীর বর্ধিত এলাকার মানুষের দুর্বিষহ কষ্টের চিত্র, নগরীর অনেক এলাকায় এখনো বিদ্যুৎ না থাকাসহ বিভিন্ন সমস্যার সচিত্র প্রতিবেদন তুলে ধরে সবাইকে নিয়ে সমৃদ্ধির বরিশাল গড়ার প্রত্যয় ব্যক্ত করেছেন সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। টিভি ক্যাবল ও সামাজিক যোগাযোগ মাধ্যমে হাজার হাজার লাইক, শেয়ার হওয়ায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে অপরূপ নির্মাণশৈলীর এই ‘ভিজ্যুয়াল ডকুমেন্টারি’। এটি নির্মাণ করেছে তারুণ্যের প্রদীপ নামের একটি সংগঠন।
এ দিকে ২০ দলীয় জোটের মেয়র প্রার্থী অ্যাডভোকেট মো: মজিবর রহমান সরোয়ারের সমর্থনে নির্মিত হয়েছে ভিজ্যুয়াল ডকুমেন্টারি ‘ভালোবাসি সরোয়ার’। ২১ জুলাই ‘ফিল্ম ওয়ার্ল্ড প্রোডাকশন’র ইউটিউব চ্যানেলে মুক্তি পাওয়া সাড়ে সাত মিনিটের এই ডকুমেন্টারি নির্মাণ করেছেন মাহমুদুল হাসান। বরিশালের ধানের শীষের মেয়র প্রার্থী অ্যাডভোকেট মো: মজিবর রহমান সরোয়ারের বর্ণাঢ্য রাজনৈতিক জীবন, বরিশালের উন্নয়নে বিএনপি ও তার অবদান, রাজপথে আন্দোলন সংগ্রাম সব কিছুই উঠে এসেছে এ ডকুমেন্টারিতে। ইউটিউব চ্যানেলে এ ডকুমেন্টারি প্রকাশের পর থেকেই ব্যাপকভাবে শেয়ার ও সাবস্ক্রাইভ করে মানুষের মাঝে ছড়িয়ে দিচ্ছেন বিএনপির নেতাকর্মী ও সমর্থকেরা। তা ছাড়া প্রতিটি নির্বাচনী পথসভায় প্রজেক্টরের মাধ্যমে এ ডকুমেন্টারি প্রদর্শনের উদ্যোগ নিয়েছেন বিএনপির নির্বাচন পরিচালনা কমিটির দফতর সম্পাদক অ্যাডভোকেট মাহমুদ হোসাইন আল মামুন। তিনি বলেন, আমরা এ ডকুমেন্টারি জনগণের মাঝে ছড়িয়ে দেয়ার নানামুখী উদ্যোগ নিয়েছে। আমরা আশা করছি জনগণ এ ডকুমেন্টারি দেখলে বরিশালের উন্নয়নে আমাদের প্রার্থী অ্যাডভোকেট মো: মজিবর রহমান সরোয়ারের অবদান ও পরবর্তী পদক্ষেপ সম্পর্কে জানতে পারবেন।
বাসদের মেয়র প্রার্থী ডা: মনীষা চক্রবর্তীও নির্মাণ করেছেন একটি ভিজ্যুয়াল ডকুমেন্টারি। এ ডকুমেন্টারিতে মনীষা নিজেই কণ্ঠ দিয়ে জনগণের কাছে তাকে ভোট দেয়ার কারণ তুলে ধরেছেন। শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে তার অবদানও তুলে ধরা হয়েছে তার ডকুমেন্টারিতে। ফেসবুকে ব্যাপকভাবে প্রচার হচ্ছে এই ডকুমেন্টারি। একমাত্র নারী মেয়র প্রার্থী হওয়ায় তার যাবতীয় কার্যক্রম ও জনগণের প্রতি তার হৃদয়স্পর্শী আহ্বান অনেক ভোটারের মনে দাগ কেটেছে। মই মার্কার সমর্থনে নির্মিত এ ডকুমেন্টারি দেখে জমজম ইনস্টিটিউটের পাবলিক রিলেশন অফিসার মুন্সী এনাম বলেন, এবার বরিশাল সিটি করপোরেশনের মেয়র পদে ডা: মনীষা চক্রবর্তীকেই আমার কাছে সবচেয়ে বেশি যোগ্য মনে হয়।
জাতীয় পার্টির মেয়র প্রার্থী ইকবাল হোসেন তাপসের লাঙ্গল প্রতীকের পক্ষেও নির্মিত হয়েছে ভিজ্যুয়াল ডকুমেন্টারি। তরুণদের প্রাধান্য দিয়ে নির্মিত এ ডকুমেন্টারিতে তাকে ভোট দেয়ার প্রয়োজনীয়তা ও বেকার যুবকদের কর্মসংস্থানের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরা হয়েছে। ফেসবুকে শেয়ার করা এ ডকুমেন্টারির ব্যাপক প্রচার ও প্রসারের জন্য কাজ করছেন জাতীয় ছাত্রসমাজের বরিশাল জেলা ও মহানগর শাখার নেতাকর্মীরা।
ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের মেয়র প্রার্থীর হাতপাখার সমর্থনেও একটি ভিজ্যুয়াল ডকুমেন্টারি তৈরি হয়েছে বলে জানান ইসলামী ছাত্র আন্দোলনের বরিশাল মহানগর সভাপতি কে এম শরীয়ত উল্লাহ। তিনি বলেন, আমাদের প্রথম ডকুমেন্টারিতে কিছু ত্রুটি থাকায় সেটি রিলিজ করা হয়নি। আজকালের মধ্যে নতুনভাবে নির্মিত ডকুমেন্টারি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে রিলিজ করা হবে। আমাদের শক্তিশালী সাইবার টিম দ্রুত জনগণের মাঝে আমাদের ডকুমেন্টারির আহ্বান পৌঁছে দেবেন।
এ দিকে বেলা ২টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রতিদিনের মাইকিংয়ের প্রচারণায়ও ভিন্নতা আনছেন প্রার্থীরা। স্লোগানের পাশাপাশি বাজানো হচ্ছে নির্বাচনী গান। এ ক্ষেত্রে ইসলামী আন্দোলনের প্রার্থীর প্রচারণা সবচেয়ে এগিয়ে রয়েছেন বলে জানান সাতরং সিস্টেমসের ডিজাইনার মো: আসাদুল্লাহ। তিনি বলেন, তাদের প্রচারণায় বলিষ্ঠ কণ্ঠস্বরের পাশাপাশি নির্বাচনী প্যারোডি গানগুলো নগরবাসীর দৃষ্টি আকর্ষণ করছে।
অন্য দিকে বরিশারের মেয়র প্রার্থীদের জীবনীভিত্তিক নেয়া বিস্তারিত ভিডিও সাক্ষাৎকারগুলো ফেসবুকে প্রচার করছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)। তাদের সংগ্রহ করা এসব সাক্ষাৎকার জনগণের মাঝে ছড়িয়ে দিতে তৎপর রয়েছেন সংশ্লিষ্ট মেয়র প্রার্থীদের সমর্থকেরা।


আরো সংবাদ



premium cement