২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সংসদ নির্বাচনে ভোটকেন্দ্রের খসড়া তালিকা প্রকাশ ৫ আগস্ট

-

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য ভোটকেন্দ্রের তালিকা প্রস্তুত করছে নির্বাচন কমিশন। আগামী ৫ আগস্ট এ তালিকা প্রকাশ করা হবে। ভোটকেন্দ্রের খসড়া তালিকার ওপর দাবি আপত্তি জানানোর শেষ তারিখ ১৯ আগস্ট। ৩০ আগস্ট এসব দাবি-আপত্তি নিষ্পত্তি শেষে ৬ সেপ্টেম্বর ভোটকেন্দ্রের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। ইসি সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র জানায়, ভোটকেন্দ্র নির্ধারণের জন্য বৃহস্পতিবার নির্বাচন কমিশন সচিবালয় আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তাদের কাছে চিঠি পাঠিয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১০ কোটি ৪২ লাখ ভোটারের জন্য প্রায় ৪০ হাজার ভোটকেন্দ্র প্রয়োজন হবে। ৩০০ আসনে সেই নির্বাচনে সম্ভাব্য সমতল এলাকায় ৩৯ হাজার ৩৮৭টি এবং পার্বত্য এলাকায় ৬১৩টি ভোটকেন্দ্র থাকবে।
ভোটকেন্দ্রের নীতিমালায় বলা হয়েছেÑ গড়ে ২৫০০ ভোটারের জন্য একটি করে ভোটকেন্দ্র এবং গড়ে ৬০০ পুরুষ ভোটারের জন্য ও ৫০০ মহিলা ভোটারের জন্য একটি করে ভোট ক নির্ধারণ করতে হবে। নির্বাচনের সাথে সরাসরি সম্পৃক্ত ও সম্ভাব্য প্রার্থীদের নামে স্থাপিত প্রতিষ্ঠানগুলোয় ভোটকেন্দ্র স্থাপনে যতদূর সম্ভব বিরত থাকতে হবে। যাতায়াত-ভৌগোলিক অবস্থানের সুবিধা বিবেচনায় কেন্দ্র নির্ধারণ করা হয়। তবে ভোটকেন্দ্র নির্ধারণ নিয়ে বিভিন্ন প্রার্থীর অভিযোগ হরহামেশাই ওঠে এবং প্রতিবারই ভোটের আগমুহূর্তে ভোটকেন্দ্র পাল্টাতে তৎপরতা শুরু করে কিছু প্রার্থী।
ইসির একজন উপসচিব জানান, সাধারণত আগের নির্বাচনে যেসব কেন্দ্রে ভোট হয়েছিল সেগুলো অপরিবর্তিত রাখা হয়। তবে নদীভাঙন ও দুর্যোগে কোনো ভোটকেন্দ্র বিলুপ্ত হয়ে থাকলে নতুন ভোটকেন্দ্র স্থাপন করতে হবে। সেই সাথে কিছু এলাকায় ভোটার বাড়লেও নতুন কেন্দ্র করতে হয়। মাঠ কর্মকর্তাদের সরেজমিন পরিদর্শন করেই ভোটকেন্দ্রের তালিকা করতে হবে। স্থানীয়ভাবে আপত্তি শুনানি থেকে প্রথমিক খসড়া কমিশন অনুমোদন করে চূড়ান্ত করবে। তফসিল ঘোষণার পর ভোটকেন্দ্র কোনো প্রার্থীর বাড়ির কাছে বা প্রভাব বলয়ের মধ্যে পড়ছে বলে প্রতীয়মান হলে রিটার্নিং অফিসারের কাছে অভিযোগ করতে পারবেন। তদন্ত শেষে অভিযোগের যথার্থতা থাকলে ইসি তা পরিবর্তন করতে পারে।
এর আগে নবম সংসদ নির্বাচনে ৮ কোটি ১০ লাখের বেশি ভোটারের জন্য ভোটকেন্দ্র ছিল ৩৫ হাজার ২৬৩টি (ভোটক এক লাখ ৭৭ হাজার ২৭৭টি)।
সর্বশেষ দশম সংসদ নির্বাচনে ৯ কোটি ১৯ লাখ ভোটারের বিপরীতে ভোটকেন্দ্র ছিল ৩৭ হাজার ৭০৭ এবং ভোটক ছিল এক লাখ ৮৯ হাজার ৭৮টি। এবার একাদশ সংসদ নির্বাচনে ১০ কোটি ৪২ লাখ ভোটারের বিপরীতে প্রয়োজন হবে ৪০ হাজার ভোটকেন্দ্র এতে ভোটক থাকবে প্রায় দুই লাখ।


আরো সংবাদ



premium cement