২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
জাতিসঙ্ঘ সদর দফতরে পরিকল্পনামন্ত্রী

টেকসই উন্নয়নে উন্নত দেশগুলোকে সহযোগিতা করতে হবে

-

টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনে স্বল্প উন্নত (এলডিসি) এবং সাম্প্র্রতিককালে এলডিসি থেকে উত্তীর্ণ দেশগুলোতে উন্নত দেশের সহযোগিতা অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেছেন, স্বল্প উন্নত দেশগুলো অত্যন্ত দুর্বল এবং তাদের বিভিন্ন ধরনের অভিঘাত ও সঙ্কটের সম্মুখীন হতে হয়। যেগুলো পরিবেশ ও জলবায়ুর সাথে সম্পৃক্ত।
নিউ ইয়র্কে জাতিসঙ্ঘ সদর দফতরে এসডিজির অগ্রগতি সংক্রান্ত শীর্ষ পর্যায়ের রাজনৈতিক ফোরামে (হাই লেভেল পলিটিক্যাল ফোরাম তথা এইচএলপিএফ) স্বল্প উন্নত দেশগুলোর পে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে বক্তৃতা কালে তিনি এ আহ্বান জানান বলে পরিকল্পনা কমিশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
আইএমএফের একটি প্রতিবেদন উল্লেখপূর্বক বিশ্ব অর্থনীতি সম্পর্কে গভীর উদ্বেগ প্রকাশ করে পরিকল্পনামন্ত্রী বলেন, আইএমএফের রিপোর্টে বলা হয়েছে, বিশ্ব ঋণ দ্রুত বেড়ে যাচ্ছে। যা বর্তমানে ১৬৪ ট্রিলিয়ন মার্কিন ডলার। এটি সমগ্র বিশ্ব জিডিপির ২২৫ শতাংশ। এটি ২০০৯-এর তুলনায় ১২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এ ধরনের ক্রমবর্ধমান বিশ্ব ঋণের ফলে বেকারত্ব, পণ্যের দাম বৃদ্ধি এবং স্বল্প উন্নত দেশগুলোর জন্য অন্যান্য প্রতিকূল অবস্থার সাথে বিশ্বব্যাপী মন্দা ফিরে আসতে পারে। তিনি বলেন, উন্নত দেশগুলোও তাদের আশানুরূপ অগ্রগতি অর্জন করতে পারেনি। বিশেষ করে কিছু উন্নত দেশের অভ্যন্তরীণ ও সংরণশীল বাণিজ্য নীতির কারণে অর্থনৈতিক বিশ^ায়নে এখন হুমকির সম্মুখীন।


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি সাজেকে সড়ক দুর্ঘটনায় ৫ শ্রমিক নিহতের খবরে ঈশ্বরগঞ্জে শোক দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে?

সকল