২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
প্রতিমন্ত্রীর চ্যালেঞ্জ

রানা প্লাজার মতো দুর্ঘটনা আগামীতে আর ঘটবে না

-

সাভারে ২০১২ সালে রানা প্লাজা দুর্ঘটনার মতো আর কোনো দুর্ঘটনা আগামীতে ঘটবে না বলে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো: মুজিবুল হক। গতকাল রাজধানীর হোটেল পূর্বাণীতে ‘কারখানার সংস্কারকাজ সমন্বয়’বিষয়ক এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘গত পাঁচ বছরে রানা প্লাজার মতো দুর্ঘটনা ঘটেনি। চ্যালেঞ্জ করছি, আগামীতেও আর ঘটবে না।’
মুজিবুল হক বলেন, আন্তর্জাতিক ক্রেতাজোট অ্যাকর্ড ও অ্যালায়েন্সের মেয়াদ শেষ হয়েছে চলতি বছরের মে মাসে। কারখানা সংস্কার তদারকিতে তাদেরকে ছয় মাস সময় দেয়া হয়েছে। তারা নতুন করে সময় চাচ্ছে; কিন্তু আমরা আর তাদের সময় বাড়াব না। রেমিডিয়েশন কো-অর্ডিনেশন সেল বা সংস্কারকাজ সমন্বয় সেল (আরসিসি) গঠন করা হয়েছে। এখন আমরাই কারখানা সংস্কারকাজের তদারকি করতে পারব। কারণ অ্যাকর্ড ও অ্যালায়েন্স আমাদের প্রকৌশলী দিয়েই কাজ করিয়েছে।
প্রতিমন্ত্রী জানান, ৭৫৫টি কারখানা এখন পর্যন্ত তাদের সংস্কারকাজ সম্পন্ন করতে পারেনি। এসব কারখানাকে চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত সময় দেয়া হয়েছে। এ সময়ের মধ্যে সংস্কারকাজ সম্পন্ন না করলে তাদের কারখানা বন্ধ করে দেয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি। তিনি বলেন, আরসিসির সমতা বাড়াতে ইতোমধে ৬০ জন প্রকৌশলী নিয়োগ দেয়া হয়েছে। তাদের ওরিয়েন্টেশন প্রোগ্রাম শেষ হয়েছে। শিগগিরই আরো ৪০ জনকে নিয়োগ দেয়া হবে। এ ছাড়া বিভিন্ন সংস্থার কর্মীসহ মোট ১৩০ জন কাজ করবে এ সংস্থায়।
অ্যাকর্ড ও অ্যালায়েন্সের অনুপস্থিতিতে রানা প্লাজার মতো দুর্ঘটনা হতে পারেÑ বিদেশীদের এমন আশঙ্কার কথা স্মরণ করিয়ে দিয়ে এ বিষয়ে কর্তৃপক্ষের অবস্থান জানতে চাইলে শ্রম প্রতিমন্ত্রী বলেন, ‘আমাদের কারখানার সংস্কারকাজের অনেক অগ্রগতি হয়েছে। অ্যাকর্ড ও অ্যালায়েন্স, তারা নিজেরাই বলেছে, আমাদের ৯৬ থেকে ৯৯ শতাংশ কারখানার সংস্কারকাজ সম্পন্ন হয়েছে। তিনি বলেন, গত পাঁচ বছরে রানা প্লাজার মতো দুর্ঘটনা ঘটেনি। চ্যালেঞ্জ করছি, আগামীতেও আর ঘটবে না।


আরো সংবাদ



premium cement
সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক

সকল